×

আন্তর্জাতিক

ইস্তাম্বুল থেকে ২২ দেশ ঘুরে লন্ডন যাবে বাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৩, ০৭:৫৯ পিএম

ইস্তাম্বুল থেকে ২২ দেশ ঘুরে লন্ডন যাবে বাস

ছবি: সিএনএন

ভারতের একটি কোম্পানি ইউরোপে বিশ্বের অন্যতম দীর্ঘতম বাসযাত্রা চালু করতে যাচ্ছে। এই বাসটি চলকে তুরস্কের ইস্তাম্বুল থেকে যুক্তরাজ্যের লন্ডন পর্যন্ত। বিশ্বের দীর্ঘতম এ সড়কপথে ইস্তাম্বুল থেকে লন্ডন পৌঁছাতে সময় লাগবে ৫৬ দিন।

ভারতীয় ট্যুর অ্যান্ড ট্রাভেল সংস্থা অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড চালু করতে যাচ্ছে বাসের এ যাত্রীসেবা। এটিকে বিশ্বের দীর্ঘতম বাসযাত্রা বলা হচ্ছে। খবর সিএনএনের।

ইস্তাম্বুল থেকে যুক্তরাজ্যের লন্ডন পৌঁছাতে পথিমধ্যে বিশ্বের ২২টি দেশের ভেতর দিয়ে যাবে বাসটি। আগামী আগস্টে এ পথে বাসের যাত্রীসেবা শুরু হওয়ার কথা রয়েছে। প্রথম যাত্রায় ৩০ যাত্রী বাসে ভ্রমণ করতে পারবেন। তুরস্ক থেকে যাত্রা শুরুর পর বাসটির বলকান, পূর্ব ইউরোপ, স্ক্যান্ডিনেভিয়া ও পশ্চিম ইউরোপ হয়ে লন্ডনে পৌঁছাতে সময় লাগবে ৫৬ দিন।

ফিনল্যান্ড উপসাগরে ফেরিতে করে বাসটি পার হবে। তারপর ইউরোপ মহাদেশের সর্ব উত্তরের নর্ডক্যাপ পয়েন্ট হয়ে নরওয়ের জর্ডস দীর্ঘ, গভীর ও সরু জলপথ পেরিয়ে লন্ডনে যাবে বাসটি। তুরস্ক থেকে লন্ডনে পৌঁছাতে বাসটি পাড়ি দেবে ১২ হাজার কিলোমিটার পথ।

বাসযাত্রায় ভ্রমণকারীদের পরিশোধ করতে হবে ২৪ হাজার ৩০০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় ২৫ লাখ ৫১ হাজার ৫৫০ টাকার বেশি। (১ ডলার সমান ১০৫ টাকা ধরে।) এই টাকায় যাত্রীদের হোটেলে অবস্থান, প্রতিদিনের সকালের নাশতার পাশাপাশি ৩০ দিনের মধ্যাহ্নভোজ ও রাতের খাবারের ব্যবস্থাও করবে অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড। অর্থাৎ হোটেলে থাকা ও খাওয়ার জন্য যাত্রীদের অতিরিক্ত কোনো অর্থ পরিশোধ করতে হবে না।

প্রায় দুই মাসের এ ভ্রমণে কোনো কোনো যাত্রীর কাছে তেমন ভালো নাও লাগতে পারে। এ জন্য দীর্ঘ পথের যাত্রার বিষয়টি মাথায় রেখে গাড়ির নকশাটি অত্যন্ত আরামদায়ক করা হয়েছে। অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড বাসটিকে ‘বিশেষ বিলাসবহুল’ হিসেবে বর্ণনা করেছে। লন্ডনগামী বাসটি আগামী ৭ আগস্ট ইস্তাম্বুল ছেড়ে ১ অক্টোবর লন্ডনে পৌঁছানোর কথা রয়েছে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বের দীর্ঘতম বাস পথ পেরুর লিমা থেকে ব্রাজিলের রিও ডি জেনিরো পর্যন্ত চালু আছে। লিমা থেকে রিও ডি জেনিরোতে বাসে করে পৌঁছাতে পাড়ি দিতে হয় ৬ হাজার ২০০ কিলোমিটার পথ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App