×

আন্তর্জাতিক

রাহুলের সদস্যপদ খারিজ: বিক্ষোভে একাত্মতা মমতার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৩, ০৪:৪২ পিএম

রাহুলের সদস্যপদ খারিজ: বিক্ষোভে একাত্মতা মমতার

ছবি: সংগৃহীত

ভারতের কংগ্রেস দলের নেতা রাহুল গান্ধীকে পার্লামেন্টের (লোকসভা) সদস্যপদের অযোগ্য বলে ঘোষণা দিয়েছেন লোকসভার স্পিকার। এতে তীব্র প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ ও আন্দোলন শুরু করেছে কংগ্রেস।

কংগ্রেসের এ বিক্ষোভে অন্যান্য বিরোধী দলও একাত্মতা প্রকাশ করেছে। এ ঘটনার ধারাবাহিকতায় আজ প্রথমবারের মতো কংগ্রেস আয়োজিত এক কৌশলগত বৈঠকে তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিরা যোগ দেন। পরবর্তীতে রাহুল গান্ধীর সদস্যপদ বাতিলের প্রতিবাদে আয়োজিত কালো বিক্ষোভেও অংশ নেন তৃণমূলের সদস্যরা।

সোমবার (২৭ মার্চ) ভারতের গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

গত বৃহস্পতিবার গুজরাটের একটি আদালত রাহুল গান্ধীকে ২ বছরের কারাদণ্ড দেয়। পরের দিন তাকে পার্লামেন্টের সদস্য পদে অযোগ্য ঘোষণা করা হয়।

আজ সোমবার কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গের কার্যালয়ে আয়োজিত কৌশলগত বৈঠকে তৃণমূলের প্রসূন বন্দোপাধ্যায় ও জওহর সরকার যোগ দেন। এর মাধ্যমে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের অবস্থানে বড় আকারের পরিবর্তন এসেছে বলে বিশ্লেষকরা ভাবছেন। এতদিন পর্যন্ত দলটি কংগ্রেস ও বিজেপি, উভয় দলের রাজনীতি থেকে দূরে থেকেছে।

তবে তৃণমূল নিশ্চিত করেছে, তাদের সমর্থন শুধু রাহুল গান্ধীর বিক্ষোভে সীমাবদ্ধ থাকবে, কারণ তারা মনে করে এ বিষয়টিতে সব বিরোধী দলের একাত্ম হওয়া প্রয়োজন।

জওহর সরকার জানান, প্রথম দিন থেকেই সকল বিক্ষোভ ও ওয়াক আউটের সঙ্গে ছিলাম আমরা। সবগুলো উদ্যোগেই আমরা যোগ দিয়েছি। এটি সবার বিরুদ্ধে সমন্বিত ও অগণতান্ত্রিক আক্রমণের বিরুদ্ধে একাত্মতা প্রকাশের বিশেষ ইঙ্গিত।

তৃণমূলের এই অপ্রত্যাশিত উদ্যোগের প্রতিক্রিয়ায় কংগ্রেস প্রধান খাড়গে জানান, গণতন্ত্রের সুরক্ষায়' যারা এগিয়ে আসবে, তাদের সবাইকে কংগ্রেস স্বাগত জানায়।

রাহুল গান্ধীর পার্লামেন্ট সদস্যপদ বাতিল করায় কংগ্রেসের এমপিরা কালো শার্ট পরে পার্লামেন্ট অধিবেশনে যোগ দেন। কে চন্দ্রশেখর রাওর ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস) তেলেঙ্গানা প্রদেশে কংগ্রেসের মূল প্রতিদ্বন্দ্বী হলেও তারা কালো শার্ট বিক্ষোভে অংশ নেয়। সঙ্গে শিব সেনাও (উদ্ভব বালাসাহেব থ্যাকারে) অংশ নেয়। বৈঠকে ভারতের মোট ১৭টি বিরোধী দল অংশ নেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App