×

আন্তর্জাতিক

নর্ড স্ট্রিম বিস্ফোরণের ক্ষতিপূরণ চাইতে পারে রাশিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৩, ০৪:১৯ পিএম

নর্ড স্ট্রিম বিস্ফোরণের ক্ষতিপূরণ চাইতে পারে রাশিয়া

ছবি: সংগৃহীত

মস্কো নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে গত বছরের বিস্ফোরণে ক্ষতির জন্য ক্ষতিপূরণ চাইতে পারে রাশিয়া। মস্কোর এক কূটনীতিক এ কথা জানান।

বাল্টিক সাগরের তলদেশে রাশিয়া এবং জার্মানিকে সংযোগকারী পাইপলাইনগুলো গত সেপ্টেম্বরে বিস্ফোরণের শিকার হয়েছিল, যাকে মস্কো ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদ’ বলে অভিহিত করেছিল। খবর আরআইএ নভোস্তির।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক সহযোগিতা বিভাগের প্রধান দিমিত্রি বিরিচেভস্কি বলেছেন, ‘নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন বিস্ফোরণের ক্ষতির ওপর ভিত্তি করে ক্ষতিপূরণের দাবি উত্থাপনের বিষয়টি আমরা উড়িয়ে দিচ্ছি না।’

তিনি আরও বলেছেন, ‘পশ্চিমা দেশগুলো কর্তৃক নর্ড স্ট্রিম বিস্ফোরণের একটি স্বাধীন আন্তর্জাতিক তদন্তে সহযোগিতার জন্য রাশিয়া সব সময় প্রস্তুত রয়েছে। মস্কো রাশিয়ান প্রতিনিধিদের বাধ্যতামূলক অংশগ্রহণের মাধ্যমে একটি ব্যাপক এবং উন্মুক্ত আন্তর্জাতিক তদন্তের ওপর জোর দিতে চায়।’

নর্ড স্ট্রিম পাইপলাইনগুলো রাশিয়ার গ্যাস জার্মানিতে সরবরাহের উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল। কিন্তু এক বছর আগে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকে বার্লিন রাশিয়ার হাইড্রোকার্বনের ওপর নির্ভরতা কমানোর পদক্ষেপ নিয়েছে।

মার্চের মাঝামাঝি সময়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জোর দিয়েছিলেন যে, গত বছর বাল্টিক সাগরে হামলা চালানোর উদ্দেশ্য ছিল যুক্তরাষ্ট্রের। তারা ইউরোপে সস্তা রাশিয়ার প্রাকৃতিক গ্যাসের সরবরাহ বন্ধ করতে এবং মহাদেশটিকে আরও ব্যয়বহুল তরল প্রাকৃতিক গ্যাস সরবরাহ করতে চায়।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে নর্ড স্ট্রিম-১ এবং নর্ড স্ট্রিম-২ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App