×

আন্তর্জাতিক

রাশিয়ায় পা রাখলেন চীনা প্রেসিডেন্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২৩, ০৫:৩৯ পিএম

রাশিয়ায় পা রাখলেন চীনা প্রেসিডেন্ট

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ফাইল ছবি

রাশিয়ায় পা রাখলেন চীনা প্রেসিডেন্ট

ছবি: সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি চিনপিং দুদিনের সফরে রাশিয়ায় পৌঁছেছেন। সোমবার (২০ মার্চ) স্থানীয় সময় দুপুর ১টার দিকে একটি বিশেষ বিমানে করে তিনি মস্কোর ভনুকোভো বিমানবন্দরে পৌঁছান।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠকের আগে তার সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেওয়ার কথা রয়েছে শির। এ ছাড়া চীনা প্রতিনিধিদের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা আগামীকাল মঙ্গলবার শুরু হবে। খবর: বিবিসির।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর এটাই শির প্রথম মস্কো সফর। পুতিনের সঙ্গে শির আলোচনার মুখ্য বিষয় হতে পারে ইউক্রেন যুদ্ধ। মাত্র এক মাস আগেই এ যুদ্ধ বন্ধে ১২ দফা শান্তি প্রস্তাব দিয়েছিল চীন। চীনের এ শান্তি প্রস্তাব রাশিয়া প্রশংসা করলেও তেমন আগ্রহ দেখায়নি পশ্চিমারা। এমনকি চীন রাশিয়াকে অস্ত্র সরবরাহ করতে পারে- এমন আশঙ্কার কথা জানায় পশ্চিমারা। যদিও তাদের এ দাবি প্রত্যাখ্যান করে আসছে চীন।

মস্কোয় পৌঁছে শি চিনপিং সাংবাদিকদের বলেন, ‘আমি আশাবাদী, সফরটি ফলপ্রসূ হবে এবং চীন ও রাশিয়ার সম্পর্কের সুস্থ ও স্থিতিশীল উন্নয়নের ক্ষেত্রে নতুন গতি দেবে।’ এ সময় চীন ও রাশিয়া ‘ভালো প্রতিবেশী’ এবং ‘নির্ভরযোগ্য অংশীদার’ বলেও মন্তব্য করেন শি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App