×

আন্তর্জাতিক

রাশিয়ার অ্যালুমিনিয়াম ও ইস্পাত আমদানি নিষিদ্ধ করলো কানাডা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২৩, ০৫:৩২ পিএম

রাশিয়ার অ্যালুমিনিয়াম ও ইস্পাত আমদানি নিষিদ্ধ করলো কানাডা

ছবি: সংগৃহীত

রাশিয়া থেকে সব ধরনের অ্যালুমিনিয়াম ও ইস্পাতপণ্য আমদানি নিষিদ্ধ করেছে কানাডা। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়ার অর্থায়ন সীমিত করার উদ্দেশ্যে কানাডা এমন সিদ্ধান্ত নিয়েছে।

কানাডার অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড শুক্রবার (১০ মার্চ) এক বিবৃতিতে এ নিষেধাজ্ঞার কথা জানান। রাশিয়া থেকে আমদানি করা তৈরি ও কাঁচামাল উভয় ধরনের অ্যালুমিনিয়াম ও ইস্পাতপণ্য এই নিষেধাজ্ঞার আওতায় আসবে। ফলে, অ্যালুমিনিয়ামের পাত ও কনটেইনারের পাশাপাশি ইস্পাতের টিউব ও পাইপের মতো পণ্য আমদানিও বন্ধ থাকবে। খবর রয়টার্সের।

বিবৃতিতে ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, চলমান যুদ্ধে ইউক্রেন জিততে পারে এবং অবশ্যই জিতবে। কিন্তু যুদ্ধে ইউক্রেনের ওপর অবৈধ ও বর্বর আক্রমণ করছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাই যুদ্ধের জন্য রাশিয়া যে অর্থ ব্যয় করছে, তা বন্ধ বা সীমিত করতে যা কিছু করা সম্ভব, তা আমরা করছি।

সরকারি তথ্য অনুসারে, ২০২১ সালে রাশিয়া থেকে ৪ কোটি ৫০ লাখ কানাডীয় ডলারের (প্রায় ৩ কোটি সাড়ে ২৪ লাখ মার্কিন ডলার) অ্যালুমিনিয়াম ও ২১ লাখ ৩০ কোটি কানাডীয় ডলারের (প্রায় ১৫ কোটি ৩৭ লাখ মার্কিন ডলার) ইস্পাতপণ্য আমদানি করেছে কানাডা।

ফলে দেখা যাচ্ছে, কানাডার নতুন নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার বেশ কিছু পরিমাণ ইস্পাত ও অ্যালুমিনিয়াম রপ্তানি প্রভাবিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App