×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ‘সিলিকন ভ্যালি ব্যাংক’ বন্ধ ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২৩, ০৯:৪৯ এএম

যুক্তরাষ্ট্রে ‘সিলিকন ভ্যালি ব্যাংক’ বন্ধ ঘোষণা

ছবি: সংগৃহীত

‘সিলিকন ভ্যালি ব্যাংক’ (এসভিবি) বন্ধ ঘোষণা করেছে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের নিয়ন্ত্রক সংস্থা। যা যুক্তরাষ্ট্রের আর্থিক প্রতিষ্ঠানে ব্যর্থতার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ঘটনাটি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার (১০ মার্চ) সকালে এ ঘোষণা করে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের নিয়ন্ত্রক সংস্থা। খবর সিএনএন ও বিবিসি’র।

এখন ইউএস ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স করপোরেশন (এফডিআইসি) ব্যাংকটির নিয়ন্ত্রণ নেবে। পরে এফডিআইসি প্রযুক্তি খাতে বিনিয়োগকারী এই ব্যাংকটির সম্পত্তি বিক্রি করে সেই অর্থ গ্রাহকদের মাঝে বিতরণ করবে।

২০০৮ সালের ২৬ সেপ্টেম্বর ‘ওয়াশিংটন মিউচুয়াল ব্যাংক’ বন্ধের ঘটনাটিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় আর্থিক প্রতিষ্ঠানে ব্যর্থতা হিসেবে দেখা হয়।

সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধের ঘোষণায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন গ্রাহকেরা। একজন স্টার্টআপ প্রতিষ্ঠাতা বিবিসিকে বলেন, ‘আমার অর্থ তুলে আনতে আমি এখন ব্যাংকের একটি শাখার দিকে যাচ্ছি। গতকাল অনলাইনে অর্থ স্থানান্তরের চেষ্টা করেছি, কাজ হয়নি।’

গত বুধবার ব্যাংকটির চাকা বন্ধের উপক্রম হয়। তারা ঘোষণা দেয়, লোকসানের কারণে বড় সংখ্যক শেয়ার বিক্রি করা হয়েছে। এমনকি এও বলা হয়, ব্যালেন্স শিটে ঘাটতি মোকাবিলায় নতুন করে আরও ২২৫ কোটি ডলারের শেয়ার বিক্রি করা হতে পারে। এরপরই ভেনচার ক্যাপিটাল কোম্পানিগুলোর মাঝে তোড়জোড় দেখা দেয়। এসব কোম্পানি আগেই ব্যাংকটি থেকে এর গ্রাহকদের অর্থ তুলে নেওয়ার পরামর্শ দিয়েছিল।

শুক্রবার সকালে সিলিকন ভ্যালি ব্যাংকের শেয়ার বেচাকেনা বন্ধের পাশাপাশি ‘ফার্স্ট রিপাবলিক’, ‘প্যাকওয়েস্ট ব্যানকর্প’ ও ‘সিগনেচার ব্যাংক’র শেয়ার বেচাকেনা সাময়িক স্থগিত করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App