×

আন্তর্জাতিক

রাজার অবমাননায় যুবকের কারাদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২৩, ১২:০৮ এএম

রাজার অবমাননায় যুবকের কারাদণ্ড

ছবি: সংগৃহীত

ক্যালেণ্ডারে ব্যাঙ্গাত্মক মন্তব্য ও রাজকীয় পোশাকে রাবারের হাঁস ফুটিয়ে তোলার মাধ্যমে রাজতন্ত্রকে অবমাননা করা হয়েছে- এই মর্মে অভিযোগ এনে থাইল্যান্ডের নারাথর্ন ছোটমানকোঙসিনকে (২৬) দুই বছরের কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে। এর মধ্য দিয়ে থাইল্যান্ডের রাজাকে অবমাননা করেছেন বলে অভিযুক্ত হয়েছেন তিনি।

২০২০ সালে রাজতন্ত্র বিষয়ক আইনের অধীনে প্রায় ২০০ প্রজাকে গ্রেপ্তার করা হয়েছে সেখানে। তার মধ্যে অন্যতম নারাথর্ন ছোটমানকোঙসিন। সমালোচকরা বলছেন, মুক্তমত প্রকাশে প্রতিবন্ধকতা সৃষ্টির জন্য দমন-পীড়নের আশ্রয় নিচ্ছে রাজা। খবর বিবিসির।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রাতাসাদোন নামে গণতন্ত্রপন্থিদের একটি পেইজে এসব ক্যালেন্ডার বিক্রি করছিলেন তিনি। প্রসিকিউটররা যুক্তি দিচ্ছেন যে, এতে যে ছবি ও বর্ণনা দেয়া হয়েছে তাতে রাজা মাহা ভাজিরালংকর্নের অবমাননা হয়েছে। এজন্য মঙ্গলবার নারাথর্ন ছোটমানকোঙসিনকে দুই বছরের কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে।

আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ এক বিবৃতিতে বলেছে, এই শাস্তির মধ্য দিয়ে কর্তৃপক্ষ দেখিয়ে দিচ্ছে রাজতন্ত্রকে অবমাননা হবে মনে করলেই যেকোনো কর্মকাণ্ডকে শাস্তির আওতায় আনা হচ্ছে।

উল্লেখ্য, থাইল্যান্ডে গণতন্ত্রপন্থি প্রতিবাদী জনতার প্রতীক হলো রাবারের হাঁস। মাঝেমধ্যেই এই প্রতীক ব্যবহার করে গণতন্ত্রপন্থিদের বিক্ষোভ করতে দেখা গেছে। তারা মনে করেন- রাজতন্ত্রের বদলে দেশটিতে গণতন্ত্র ফিরুক। এমনকী রাজতন্ত্রের সংস্কারও দাবি করেন তারা।

নারাথর্ন ছোটমানকোঙসিনকে গ্রেপ্তার করা হয় ২০২০ সালের ডিসেম্বরে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App