×

আন্তর্জাতিক

সরকারি নির্দেশে ইন্টারনেট বন্ধে শীর্ষে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২৩, ১১:৩৪ এএম

সরকারি নির্দেশে ইন্টারনেট বন্ধে শীর্ষে ভারত

ফাইল ছবি

তালিকায় বাংলাদেশের অবস্থান পঞ্চম

রাজনৈতিক সংঘাত, বিক্ষোভ দমন কিংবা পরীক্ষায় প্রশ্ন ফাঁস রোধসহ নানা কারণে বিশ্বের বিভিন্ন দেশে ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়ার ঘটনা ঘটে। ২০২২ সালে এ ধরনের ইন্টারনেট সেবা বন্ধের তালিকায় শীর্ষে রয়েছে ভারত আর বাংলাদেশের অবস্থান পঞ্চম।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) প্রকাশিত যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক ইন্টারনেট সেবা পর্যবেক্ষণ সংস্থা অ্যাক্সেস নাউ এর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। ২০১৬ সাল থেকে এই প্রতিবেদন প্রকাশিত হচ্ছে। খবর রয়টার্সের।

অ্যাক্সেস নাউ প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে বিশ্বের বিভিন্ন দেশে ইন্টারনেট সংযোগ বন্ধের ১৮৭টি ঘটনা নথিভুক্ত করেছে। এর ৮৪টিই ঘটেছে ভারতে। এর মধ্যে কাশ্মীরের ভারতশাসিত অংশে ৪৯ বার ইন্টারনেট সংযোগ বন্ধ রাখা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাজনৈতিক অস্থিরতা এবং অস্থিতিশীলতার কারণে জম্মু এবং কাশ্মীরে গেলো বছরের জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসের মধ্যে টানা ১৬ বার কারফিউ স্টাইলে তিনদিন করে ইন্টারনেট বন্ধের নির্দেশ দেয়া হয়েছিল।

ইন্টারনেট পরিষেবা বন্ধে ভারত টানা পঞ্চমবারের মতো শীর্ষে অবস্থানে থাকলেও, ২০১৭ সালের পর এবারই প্রথমবারের মতো ১০০ বারের কম ইন্টারনেট বন্ধ করেছে দেশটি। তালিকার দ্বিতীয় অবস্থানে আছে ইউক্রেন। গত বছর রুশ সামরিক বাহিনী দেশটিতে হামলা চালানোর পর ইউক্রেনে অন্তত ২২ বার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

তৃতীয় অবস্থানে আছে থাকা ইরান ২০২২ সালে সরকারবিরোধী বিক্ষোভের সময় ১৮ বার সরকারি নির্দেশে ইন্টারনেট সংযোগ বন্ধ রেখেছিল। গত বছরের ১৬ সেপ্টেম্বর ২২ বছর বয়সী কুর্দি নারী মাহসা আমিনি পুলিশি হেফাজতে মারা গেলে দেশব্যাপী বিক্ষোভ শুরু হয়, যা সীমিত আকারে এখনো চলছে।

একই সময়ে মিয়ানমার ৭ বার ও বাংলাদেশ ৬ বার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে এই তালিকায় যথাক্রমে চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App