×

আন্তর্জাতিক

বিশ্বাস ফেরাতে ঋণ শোধ করছেন আদানি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৪৫ পিএম

বিশ্বাস ফেরাতে ঋণ শোধ করছেন আদানি

ছবি: সংগৃহীত

গত মাসে এক অনুসন্ধানী প্রতিবেদনে গৌতম আদানির বিরুদ্ধে ‘করপোরেট জগতের ইতিহাসে সবচেয়ে বড় ধোঁকাবাজি’র অভিযোগ তোলে যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা হিনডেনবার্গ রিসার্চ। এর ফলে আদানি ভাবমূর্তি নষ্ট হয়। তবে তার নষ্ট হওয়া ভাবমূর্তি পুনরুদ্ধার এবং বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে মোটা অংকের ঋণ শোধ দেওয়ার কথা চিন্তা করছেন আদানি।

দুটি সূত্রে জানা যায়, আগামী মার্চ মাসের মধ্যেই ৬৯ কোটি থেকে ৭৯ কোটি মার্কিন ডলার পর্যন্ত শেয়ার-সমর্থিত ঋণ পরিশোধ বা আগাম শোধ দেওয়ার পরিকল্পনা নিয়েছে আদানি গ্রুপ। খবর রয়টার্সের।

ভাবমূর্তি পুনরুদ্ধার এবং শেয়ারের দরে ধস ঠেকানোর লক্ষ্যে চলতি সপ্তাহে সিঙ্গাপুর এবং হংকংয়ে স্থায়ী আয় সংক্রান্ত রোডশো’র আয়োজন করেছে ভারতীয় সংস্থাটি। এর মধ্যেই ঋণ শোধের পরিকল্পনার বিষয়টি সামনে এলো।

গণমাধ্যমের সঙ্গে কথা বলার অনুমতি না থাকায় নাম-পরিচয় প্রকাশ করতে রাজি হয়নি সূত্রগুলো। তারা বলেছে, আদানি গ্রুপের অঙ্গ-সংস্থা আদানি গ্রিন এনার্জি ৮০ কোটি ডলার তিন বছরের ক্রেডিট লাইনের মাধ্যমে তার ২০২৪ বন্ডে পুনঃঅর্থায়নেরও পরিকল্পনা করেছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুযারি) হংকংয়ে বন্ডহোল্ডারদের সামনে দুটি পরিকল্পনাই উপস্থাপন করেছে আদানি গ্রুপ। তিন দিনব্যাপী এ রোডশো আগামী বুধবার শেষ হওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে মন্তব্যের অনুরোধে সাড়া দেননি আদানি গ্রুপের মুখপাত্র। তবে সংস্থাটির প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) জুগেসিন্দর সিং ব্লুমবার্গকে বলেছিলেন, আপাতত আদানি গ্রুপের ঋণ পুনঃঅর্থায়ন বা মূলধন বাড়ানোর কোনো পরিকল্পনা নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App