×

আন্তর্জাতিক

পশ্চিম তীর নিয়ে সমঝোতায় ইসরায়েল-ফিলিস্তিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১২:১৮ পিএম

পশ্চিম তীর নিয়ে সমঝোতায় ইসরায়েল-ফিলিস্তিন

ছবি: বিবিসি

অধিকৃত পশ্চিমতীরে সহিংসতা কমানোর বিষয়ে সমঝোতায় এসেছে ইসরায়েল ও ফিলিস্তিন। এসময় রক্তপাত বন্ধে একমত হয়েছে তারা। স্থানীয় সময় রবিবার (২৬ ফেব্রুয়ারি) মধ্যপ্রাচ্যের দেশ জর্ডানের বন্দরনগরী আকাবায় আয়োজিত এক বৈঠকে সহিংসতা কমাতে শিগগির কার্যকরী পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দেয় উভয়পক্ষ।

বৈঠক শেষে একটি যৌথ বিবৃতিতে ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেন। খবর বিবিসির।

বিবৃতিতে বলা হয়, তারা দুই জাতির মধ্যে চলমান উত্তেজনা কমানোর জন্য প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার প্রয়োজনীয়তা অনুভব করেছেন। এমন পরিস্থিতিতে সহিংসতা প্রতিরোধে ঘনিষ্ঠভাবে কাজ করবে উভয় দেশ। ইসরায়েল চার মাসের জন্য পশ্চিম তীরে নতুন বসতি স্থাপনের আলোচনা বন্ধ করার ও ছয় মাসের জন্য সেখানে নতুন বসতি স্থাপনের অনুমোদন না দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। তাছাড়া এবারের বৈঠকে অংশ নেওয়া সব দেশ এপ্রিলে মিশরের শারম আল-শেখ শহরে পুনরায় আলোচনায় বসতে রাজি হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, মিশর ও যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠক আয়োজনকারী দেশ জর্ডান এ সমঝোতাগুলোকে দুই পক্ষের মধ্যে পুনরায় সম্পর্ক স্থাপন ও সে সম্পর্ক গভীর করার দিকে বড় ধরনের অগ্রগতি হিসেবে বিবেচনা করছে।

মার্চের শেষের দিকে শুরু হতে যাওয়া পবিত্র রমজানকে সামনে রেখে সহিংসতা বৃদ্ধির বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যেই যুক্তরাষ্ট্র, মিশর ও জর্ডানের কর্মকর্তাদের অংশগ্রহণে আয়োজিত বৈঠক শেষে এ যৌথ বিবৃতি আসে।

এদিকে, এ বৈঠকে অংশ নেয়ায় পশ্চিম তীরভিত্তিক ফিলিস্তিনি কর্তৃপক্ষের তীব্র সমালোচনা করেছে অবরুদ্ধ গাজা উপত্যকা শাসনকারী সশস্ত্র গোষ্ঠী হামাস। তাদের দাবি, বৈঠকটি একেবারেই ‘অর্থহীন’ ও এর ফলে কোনো কিছুরই পরিবর্তন ঘটবে না। তবে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পক্ষ থেকে বলা হয়েছে, আকাবা বৈঠকে অংশ নেয়ার সিদ্ধান্তটি পশ্চিম তীরে রক্তপাত বন্ধ করার ইচ্ছা থেকেই এসেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App