×

আন্তর্জাতিক

বিশ্বভারতীতে বিবিসির তথ্যচিত্র প্রদর্শনের চেষ্টা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০০ পিএম

বিশ্বভারতীতে বিবিসির তথ্যচিত্র প্রদর্শনের চেষ্টা

ছবি: সংগৃহীত

পুলিশি বাধায় পণ্ড

‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বিবিসির নির্মিত তথ্যচিত্র শুরু থেকেই বিতর্কের শিরোনামে রয়েছে। এবার তথ্য চিত্রটি কবিগুরুর স্মৃতি বিজড়িত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে প্রদর্শনের চেষ্টা করেছিল একটি ছাত্র সংগঠন।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় শান্তিনিকেতনের রতনপল্লীতে ওই তথ্যচিত্র প্রদর্শনের আয়োজন করে বিশ্বভারতীর ডেমোক্রেটিক স্টুডেন্ট অ্যাসোসিয়েশন। তবে সেখান থেকে পুলিশ তাদের তাড়িয়ে দেয়। পুলিশি বাধার মুখে তথ্যচিত্রটি শেষ পর্যন্ত প্রদর্শন করতে পারেনি তারা।

ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দু'দিনের সফরে বিশ্ববিদ্যালয়ে অবস্থান কালে এ ঘটনা ঘটে। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেন তিনি। কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার, পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস, বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীসহ বিশিষ্টদের ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিশ্বভারতীর ডেমোক্রেটিক স্টুডেন্ট অ্যাসোসিয়েশন সদস্য শুভ নাথ বলেন, আমরা আগেই ঘোষণা করেছিলাম 'ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন' দেখাব। কিন্তু পুলিশ তথ্যচিত্রটি দেখাতে দিল না৷

তিনি দাবি করে, তথ্যচিত্রটি যাতে না দেখাই সেজন্য প্রথমে তারা নানাভাবে চাপ সৃষ্টি করেছিল। তাতেও কাজ না হওয়ায় পুলিশ মোতায়েন করে আমাদের সরিয়ে দেওয়া হয়েছে। বিশ্বভারতীর নিরাপত্তারক্ষীরাও আমাদের প্রদর্শনের জিনিসপত্র আনতে দেয়নি৷

তথ্যচিত্রটি প্রদর্শন করলে 'সত্য সামনে চলে আসবে' দাবি করে ওই ছাত্রনেতা বলেছেন, সত্য সামনে চলে আসার ভয়েই প্রশাসনের এত মাথা ব্যথা। তবে আমরাও হাল ছাড়ব না। পরবর্তীতে আবার দিন ঠিক করে তথ্যচিত্রটি দেখানোর ব্যবস্তা করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App