×

আন্তর্জাতিক

পুতিনের সঙ্গে আপসে নারাজ জেলেনস্কি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ১০:২৩ এএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে সম্ভাব্য শান্তিচুক্তির আওতায় তিনি নিজের দেশের কোনো অঞ্চল ছেড়ে দেবেন না।

ইউক্রেনে রাশিয়ার হামলার এক বছর পূর্তি হবে আগামী ২৪ ফেব্রুয়ারি। এই উপলক্ষে বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান তিনি।

জেলেনস্কি বলেন, রাশিয়াকে কোনো অঞ্চল ছেড়ে দেয়া মানে দেশটিকে আবার ফিরে আসার সুযোগ দেয়া।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, এটা আপসের কথা নয়। আমরা কেন আপস করতে ভয় পাব? প্রতিদিনের জীবনে আমাদের অনেক আপস করে চলতে হয়। প্রশ্নট হলো, আপসটা কাদের সঙ্গে? পুতিনের সঙ্গে? না। কারণ, সেখানে বিশ্বাস নেই। পুতিনের সঙ্গে আলোচনা? না। কারণ, বিশ্বাস নেই।

জেলেনস্কি বলেন, রাশিয়া বসন্তে হামলার যে আভাস দিয়েছিল, তা এর মধ্যেই শুরু হয়েছে। বিভিন্ন দিক থেকে হামলা চালাচ্ছে রাশিয়া। পাল্টা হামলা চালানোর মতো সক্ষমতা যত দিন আছে, তত দিন ইউক্রেনের বাহিনী রাশিয়াকে প্রতিহত করতে পারবে।

তিনি আরও বেশি সামরিক সহায়তার জন্য পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

গত সপ্তাহে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন জেলেনস্কি। তিনি ইউক্রেনের সুরক্ষার জন্য আধুনিক অস্ত্র দেয়ার আহ্বান জানান।

তবে পশ্চিমারা ধীরগতিতে অস্ত্র দেয়ায় কিয়েভের হতাশা বাড়ছে। গত মাসে ইউক্রেনে যুদ্ধের ট্যাংক সরবরাহের প্রতিশ্রুতি দেয়া হলেও জার্মানি, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বলেছে ট্যাংকগুলো যুদ্ধক্ষেত্রে পৌঁছাতে আরও কয়েক সপ্তাহ সময় লাগবে।

সাক্ষাৎকারে বেলারুশের হুমকির বিষয়ে তিনি বলেন, বেলারুশের নেতা আলেকজান্দার লুকাশেঙ্কো হুমকি দিয়ে বলেছেন, যদি একজন ইউক্রেনের সেনাও সীমান্ত পার হয়ে তার দেশের সীমায় ঢুকে পড়ে, তাহলে তিনি যুদ্ধ শুরু করবেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আমি আশা করি, বেলারুশ যুদ্ধে যোগ দেবে না। যদি বেলারুশ এমনটা করে, তাহলে আমরা লড়াই করব। আমরা টিকে থাকব। হামলার জন্য রাশিয়া যদি বেলারুশকে ব্যবহার করে তাহলে বড় ভুল করবে বলেও মন্তব্য করেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট।

সাক্ষাৎকারে যুদ্ধের সমাপ্তি নিয়ে নিজের ভাবনা জানিয়ে জেলেনস্কি বলেন, আজকে আমাদের টিকে থাকাই আমাদের ঐক্য। আমি বিশ্বাস করি ইউক্রেন টিকে থাকার জন্য লড়াই করছে। অর্থনৈতিকভাবে এবং মূল্যবোধের দিক দিয়ে ইউক্রেন ইউরোপের পথে হাঁটছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App