×

আন্তর্জাতিক

চীন সীমান্তে নিরাপত্তা মজবুত করছে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৩১ পিএম

চীন সীমান্তে নিরাপত্তা মজবুত করছে ভারত

ছবি: সংগৃহীত

ভারত-চীন সীমান্তে নিরাপত্তার জন্য ভারপ্রাপ্ত আইটিবিপি-কে মজবুত করতে নতুন সাতটি ব্যাটালিয়ন তৈরির অনুমোদন দিলো ভারত সরকার । এটি এমন একটি পদক্ষেপ যা কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর শক্তি অনেকটাই বাড়িয়ে দেবে বলে মনে করা হচ্ছে। দেশের নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি (সিসিএস) ভারত-চীন লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের (এলএসি) জন্য এই সাতটি ব্যাটালিয়ন বাড়ানোর অনুমোদন দিয়েছে। এই নতুন বাহিনী আইটিবিপি-কে রক্ষা করবে পাশাপাশি সীমান্তে ৪৭টি নতুন বর্ডার আউট পোস্ট (BOPs) এবং ১২টি স্টেজিং ক্যাম্প পরিচালনা করবে। ভারত ও চীনের সেনাবাহিনীর ২০২০ সাল থেকে লাদাখে অচলাবস্থায় থাকার বিষয়টি বিবেচনা করে এই পদক্ষেপ নেয়া হয়েছে। আইটিবিপি ১৯৬২ সালের চীনা আগ্রাসনের পরে ঘটনা করা হয়েছিল এবং এটি ভারতের পূর্ব প্রান্তে ৩৪৮৮ কি.মি দীর্ঘ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) পাহারা দেওয়ার দায়িত্বে রয়েছে। সাতটি অতিরিক্ত ব্যাটালিয়ন গঠনের পাশাপাশি ক্যাবিনেট কমিটি আইটিবিপি-র একটি সেক্টর সদর দপ্তর স্থাপনের অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকের পর প্রস্তাবটি গৃহীত হয়। একই সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রিসভার সিদ্ধান্ত লাদাখ, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, সিকিম ও অরুণাচলে চীন সীমান্ত বরাবর ১৯টি জেলার ২৯৬৬টি গ্রামে উন্নয়নের কর্মসূচি নেয়া হবে।

জানা গেছে যে, এই অতিরিক্ত সাতটি ব্যাটালিয়ন অরুণাচল প্রদেশের জন্য গঠন করা হবে এবং সেক্টর সদর দফতরের বৃদ্ধি ২০২৫-২৬সালের মধ্যে সম্পন্ন হবে। এই সাতটি ব্যাটালিয়ন এবং নতুন সেক্টর সদর দফতরের জন্য মোট ৯৪০০টি পদ তৈরি করা হবে।

ITBP-এর বর্তমান অনুমোদিত শক্তি ৮৮,৪৩০। এই পদক্ষেপের সাথে ITPB এর মোট শক্তি দাঁড়াবে ৯৭,৮৩০ । ITBP-এর প্রধান ভূমিকা ভারত-চীন সীমান্ত পাহারা দেওয়া। এর জন্য বর্তমানে ITBP-এর ১৭৬ টিব র্ডার আউট পোস্ট রয়েছে। ITPB- এর নতুন ব্যাটালিয়নের জন্য অফিস ও আবাসিক ভবন নির্মাণ, জমি অধিগ্রহণ ও অস্ত্র ও গোলাবারুদ ক্রয়ে ১৮০৮.১৫ কোটি টাকা ব্যয় বরাদ্দ করা হয়েছে বলে জানা গেছে । কর্মীদের বেতন, রেশন ইত্যাদির জন্য প্রতি বছর ৯৬৩.৬৮ কোটি টাকা ব্যয় হবে। সরকারি সূত্রের ব্যাখ্যা, গালওয়ান উপত্যকায় জমি দখলের মতো চীন যে ভাবে একটু একটু করে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর দখলদারি বাড়াতে চাইছে, তা ঠেকাতেই এই সিদ্ধান্ত ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App