×

আন্তর্জাতিক

সাংবাদিকসহ ৯৪ জনের নাগরিকত্ব বাতিল করলো নিকারাগুয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৫০ পিএম

সাংবাদিকসহ ৯৪ জনের নাগরিকত্ব বাতিল করলো নিকারাগুয়া

প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগার সমর্থকরা গত সপ্তাহে একটি সরকারপন্থী মিছিলে অংশ নেয়। ছবি- রয়টার্স

মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়ায় জননন্দিত লেখক, সাংবাদিক ও অ্যাক্টিভিস্টসহ ৯৪ জন ব্যক্তির নাগরিকত্ব বাতিল করেছেন দেশটির বিচারপতি আর্নেস্টো রদ্রিগেজ মেজিয়া। তারা প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগার রাজনৈতিক প্রতিপক্ষ। তাদেরকে 'বিশ্বাসঘাতক' বলে উল্লেখ করেছেন এই বিচারপতি।

স্থানীয় সময় বুধবার (১৬ ফেব্রুয়ারি) এ রায় দেন তিনি। এসময় বিচারপতি বলেন, নাগরিকত্ব বাতিল করার পাশাপাশি তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। খবর- আল জাজিরার।

তালিকায় থাকা ব্যক্তিদের মধ্যে অ্যাক্টিভিস্ট ভিলমা নুনেজ, সাবেক বিদ্রোহী কমান্ডার লুইস ক্যারিওন ও সাংবাদিক কার্লোস ফার্নান্দো চামোরোকে ‘মিথ্যা খবর’ ছড়িয়ে জাতীয় অখণ্ডতা নষ্ট করার ষড়যন্ত্র'র দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে।

এভাবে নাগরিকত্ব কেড়ে নেয়ার বিষয়টি আন্তর্জাতিক আইন লঙ্ঘন বলে মন্তব্য করেছে বিশ্লেষক, আইন বিশেষজ্ঞ ও মানবাধিকার গোষ্ঠীগুলো। এ ধরনের ঘটনা নজিরবিহীন বলেও উল্লেখ করা হচ্ছে। সম্প্রতি প্রেসিডেন্ট ওর্তেগা ২২২ জন রাজনৈতিক বন্দিকে মুক্ত করে দেন।

এরপরেই তাদের নাগরিকত্ব কেড়ে নেয়ার সিদ্ধান্ত নেয় ওর্তেগার সরকার। যুক্তরাষ্ট্র ওই ২২২ জনকে দুই বছরের জন্য আশ্রয় দিয়েছে। আর তাদেরকে নাগরিকত্বের প্রস্তাব দিয়েছে স্পেন। দুই বছর আগে প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগার বিরোধীদের ধরপাকড় শুরু হয়। তখন তালিকায় থাকা অনেকে দেশ ছেড়ে যান। পরে তাদের 'পলাতক' ঘোষণা করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App