×

আন্তর্জাতিক

পদত্যাগ করলেন স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৩৬ এএম

পদত্যাগ করলেন স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার

নিকোলা স্টার্জেন স্কটল্যান্ডের স্বাধীনতার পক্ষে সরব ভূমিকায় ছিলেন। ছবি: বিবিসির

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জেন আকস্মিক পদত্যাগের ঘোষণা দিয়েছেন। স্থানীয় সময় বুধবার (১৬ ফেব্রুয়ারি) আকস্মিক ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি।

তিনি বলেন, এটাই আসলে সরে দাঁড়ানোর উপযুক্ত সময়। খবর বিবিসির।

আট বছর ধরে স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টারের দায়িত্ব পালন করে আসছেন নিকোলা স্টার্জেন। স্কটল্যান্ডের ইতিহাসে তিনিই সবচেয়ে দীর্ঘ সময় এই পদে আছেন। তিনি জানিয়েছেন, একজন উত্তরসূরি নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি দায়িত্ব পালন করে যাবেন।

সম্প্রতি স্কটল্যান্ডে জেন্ডার সংস্কার, ট্রান্স-জেন্ডার বন্দী এবং স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে যেসব বিতর্ক এবং টানাপোড়ন চলছে, সেসবের সঙ্গে তার পদত্যাগের সম্পর্ক নেই বলে দাবি করেছেন তিনি।

তিনি বলেন, আমার মাথা এবং আমার মন বলছে, বিদায় নেয়ার এটাই সময়। আমার দল, আমার দেশ এবং আমার জন্য এটাই সঠিক সিদ্ধান্ত।

নিকোল স্টার্জেন বলেন, এবছরের শুরু থেকেই তিনি নানামুখী আবেগ সামলাতে হিমসিম খাচ্ছিলেন। সকালে ঘুম থেকে আমি নিজেকে বলতাম, নিজেকে বোঝাতাম, আমি দায়িত্ব পালন করে যেতে পারবো, সেই সক্ষমতা আমার আছে, আমি কাজ চালিয়ে যাব, কাজ চালিয়ে যাব। কিন্তু তারপরই আমার মনে হতো, এটা হয়তো সত্যি নয়।’

তিনি বলেন, শেষ পর্যন্ত তিনি নিজেকে দুটি প্রশ্ন করতেন: দায়িত্ব পালন করে যাওয়া তার জন্য সঠিক সিদ্ধান্ত কিনা, আর দ্বিতীয়ত: তার দেশ, জনগণ এবং স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে এটি সঠিক সিদ্ধান্ত কিনা। দুটি প্রশ্নেরই উত্তর হচ্ছে, না। এর কারণ শুধু এটা নয় যে, নিকোলা স্টার্জেন বহু বছর ধরে স্কটল্যান্ডের রাজনীতিতে একজন গুরুত্বপূর্ণ নেতা, এটা এই কারণেও যে, স্কটল্যান্ডের স্বাধীনতা অর্জনের প্রশ্নে তার সরকার এখন এক গুরুত্বপূর্ণ সময়ের মুখোমুখি।

স্কটিশ ন্যাশনাল পার্টি স্বাধীনতার প্রশ্নে আরেকটি গণভোটের ব্যাপারে কীভাবে অগ্রসর হবে, তা নিয়ে সামনের মাসে সম্মেলন ডেকেছে। নিকোলা স্টার্জেন প্রথম স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হন ২০১৪ সালে। তার পূর্বসূরি অ্যালেক্স স্যামন্ড প্রথম গণভোটে হেরে বিদায় নেয়ার পর। তবে নিকোলা স্টার্জেনের নেতৃত্বে তার দল এসএনপি যুক্তরাজ্যের পার্লামেন্ট, স্কটল্যান্ড এবং স্থানীয় পর্যায়ের নির্বাচনে একের পর এক সাফল্য পায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App