×

আন্তর্জাতিক

এবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ফিলিপাইন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৮ এএম

এবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ফিলিপাইন

ফাইল ছবি

তুরস্ক-সিরিয়ায় স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পের পর এবার কেঁপে উঠেছে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন। বৃহস্পতিবার দিনগত রাতে ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী এই ভূমিকম্প আঘাত হানে ফিলিপাইনের মধ্যাঞ্চলে। বিশেষ করে দেশটির মাসবাতে প্রদেশে কম্পনের মাত্রা ছিল বেশি।

স্থানীয় বিশেষজ্ঞরা আফটারশকের সতর্কতা জারি করেছে। খবর এনডিটিভির।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ১। ভূপৃষ্ঠ থেকে ১১ কিলোমিটার গভীরে এর সৃষ্টি।

প্রতিবেদনে বলা হয়, অগভীর ভূমিকম্পে ক্ষয়ক্ষতি সবসময় বেশি হয়। তবে দেশটিতে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। তাছাড়া জারি করা হয়নি সুনামি সতর্কতাও। গতকাল বুধবার (১৫ ফেব্রুয়ারি) নিউজিল্যান্ডে পাঁচ দশমিক সাত মাত্রার মাঝারি ভূমিকম্প আঘাত হানে। এদিন দেশটির রাজধানী ওয়েলিংটনের কাছে ভূমিকম্পটি অনুভূত হয়। এর আগে ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলের কারণে নিউজিল্যান্ডে বন্যা ও ভূমিধস দেখা দেয়। ফলে এই মুহূর্তে নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত দেশটি। জানা গেছে, স্থানীয় সময় বৃহস্পতিবার দিনগত রাত ২টার দিকে মাসবাতে প্রদেশে শক্তিশালী ও অগভীর ভূমিকম্পটি আঘাত হানে। এরপর সেখানের বাসিন্দারা ঘুম থেকে জেগে ওঠে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App