×

আন্তর্জাতিক

ত্রিপুরায় চলছে বিধানসভা নির্বাচন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৩ এএম

ত্রিপুরায় চলছে বিধানসভা নির্বাচন

ছবি: আনন্দবাজারের

অনুষ্ঠিত হচ্ছে ভারতের ত্রিপুরায় ত্রয়োদশ বিধানসভার নির্বাচন। আজ বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ৭টা থেকে রাজ্যটির ৬০টি বিধানসভার আসনে শুরু হয় ভোটগ্রহণ। ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

আগামী ২ মার্চ নির্বাচনের এই ভোট গণনা করা হবে। মোট ভোটারের সংখ্যা ২৮ লাখের কিছু বেশি। মোট ২৫৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে এবারের নির্বাচনে। খবর আনন্দবাজারের।

জানা যায়, নির্বাচনে ২২ জন নারী প্রার্থী রয়েছেন। মোট ভোটগ্রহণ কেন্দ্র ৩ হাজার ৩৩৭টি, এরমধ্যে স্পর্শকাতর এক হাজার ১২৮টি আসন। আসন্ন নির্বাচনে ত্রিমুখী লড়াই হবে এই রাজ্যটিতে। একদিকে ক্ষমতাসীন দল বিজেপি ও তাদের শরিক দল ইন্ডিজিনাস পিপল ফ্রন্ট অব ত্রিপুরা (আইপিএফটি) অন্যদিকে রয়েছে বাম-কংগ্রেস জোট ও তৃণমূল কংগ্রেস। কিছুটা লড়াই দিতে পারে টিপ্রা মোথা পার্টি।

রাজ্যটির ৬০টি বিধানসভা আসনের মধ্যে বিজেপি ৫৫ আসনে প্রার্থী দিয়েছে, বাকি ৫ আসনে প্রার্থী দিয়েছে তাদের শরিক দল আইপিএফটি। সিপিআইএম ৪৩ আসনে, টিপ্রা মোথা ৪২ আসনে, কংগ্রেস ১৩ আসনে, তৃণমূল কংগ্রেস ২৮ আসনে ও সিপিআই, আরএসপি ও ফরওয়ার্ড ব্লক ১টি করে আসনে প্রার্থী দিয়েছে। ৫৮টি আসনে প্রার্থী দিয়েছে স্বতন্ত্র দলের প্রার্থীরা।

এর আগে মঙ্গলবার বিকেল ৪টায় নির্বাচনী প্রচারণা শেষ হয়। প্রতিটি দলই ভোটারদের টানতে নিজেদের মতো করে নির্বাচনী প্রচারণা সেরেছে। বিজেপির হয়ে প্রচারণায় অংশ নিতে দেখা গেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, সহ-সভাপতি দিলীপ ঘোষ, পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা ও বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারীসহ দলের শীর্ষ নেতারা।

তৃণমূলের হয়ে প্রচারণা চালিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জিসহ দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জি। সিপিআইমের হয়ে প্রচারণায় অংশ নিয়েছে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, প্রকাশ কারাত, বৃন্দা কারাত, মোহাম্মদ সেলিমের মতো শীর্ষ নেতারা।

তবে কংগ্রেসের হয়ে সাবেক কেন্দ্রীয় মন্ত্রী অধীর রঞ্জন চৌধুরী, দীপা দাস মুন্সিরা প্রচারণায় অংশ নিলেও দলের সাংসদ রাহুল গান্ধী বা প্রিয়াঙ্কা গান্ধী বঢরাকে দলের হয়ে এই প্রচারণায় অংশ নিতে দেখা যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App