×

আন্তর্জাতিক

সৌদি ব্রিকস-এসসিওতে যুক্ত হতে চায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১:১০ পিএম

সৌদি ব্রিকস-এসসিওতে যুক্ত হতে চায়

ছবি: সংগৃহীত

সৌদি আরব বিশ্বের পাঁচটি প্রধান উন্নয়নশীল অর্থনীতির ব্রিকস গ্রুপ ও সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনে (এসসিও) যোগ দিতে আগ্রহী। সৌদি আরবে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত সের্গেই কোজলভ এ তথ্য নিশ্চিত করেছেন।

রবিবার (১২ ফেব্রুয়ারি) আরআইএ নভোস্তির সঙ্গে একটি সাক্ষাৎকারে কোজলভ বলেছেন, ‘রাজ্যের বৈদেশিক নীতির বৈচিত্র্যের অংশ হিসেবে সৌদি আরব এসসিও এবং ব্রিকসের মতো আন্তর্জাতিক সংস্থায় যোগ দিতে আগ্রহী।’

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা- পাঁচটি দেশ মিলে ব্রিকস গ্রুপ। বর্তমানে বিশ্বের জনসংখ্যার ৪০ শতাংশেরও বেশি ও বিশ্বব্যাপী জিডিপির প্রায় এক-চতুর্থাংশ এই পাঁচ দেশের দখলে। অপরদিকে, চীন ও রাশিয়ার নেতৃত্বাধীন সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন একটি আঞ্চলিক নিরাপত্তা ব্লক, যার মধ্যে ভারতের মতো বড় শক্তিগুলো অন্তর্ভুক্ত আছে।

রাষ্ট্রদূতের মতে, এসসিওতে উপসাগরীয় দেশটির সদস্য পদ পাওয়ার সম্ভাবনা নিয়ে সক্রিয়ভাবে আলোচনা চলছে। এ ছাড়া ব্রিকসে যোগদানের চিন্তা-ভাবনাও বিবেচনাধীন। কোজলভ বলেন, ‘সাধারণভাবে, (আমাদের) সৌদি অংশীদারদের এই বহুপক্ষীয় সংস্থাগুলোর একটি সমন্বিত অংশ হওয়ার ইচ্ছায় একটি ভালো সম্ভাবনা রয়েছে বলে মনে হচ্ছে।’

চলতি বছরের শুরুতে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছিলেন, ‘এক ডজনেরও বেশি’ দেশ ব্রিকস গ্রুপে যুক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App