×

আন্তর্জাতিক

এবার চীনের জলসীমায় উড়ছে ‘রহস্যময় বস্তু’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৩৬ পিএম

এবার চীনের জলসীমায় উড়ছে ‘রহস্যময় বস্তু’

ছবি: সংগৃহীত

উত্তর ও দক্ষিণ আমেরিকার আকাশে চীনা গোয়েন্দা বেলুনের ওড়াউড়ি নিয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের দ্বিপক্ষীয় সম্পর্কে উত্তেজনা ছড়িয়েছে। এর মধ্যেই এবার চীনের আকাশে ‘রহস্যময় বস্তু’ শনাক্ত হয়েছে। তবে উড়ন্ত বস্তুটি আসলে কী, তা নিশ্চিত করতে পারেনি চীনা প্রশাসন। নিজস্ব জলসীমায় উড়ে চলা বস্তুটি গুলি করে ভূপাতিত করার প্রস্তুতি নিয়েছে চীন।

স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, চীনের পূর্বাঞ্চলের শানদং প্রদেশের বন্দর নগরী কুইংদাওয়ের জলসীমায় রহস্যময় বস্তু উড়তে দেখা গেছে। কুইংদাওয়ের জিমো ডিস্ট্রিক্টের সমুদ্রবিষয়ক উন্নয়ন কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। বলা হয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ রহস্যময় উড়ন্ত বস্তুটি গুলি করে নামানোর প্রস্তুতি নিয়েছে। এ জন্য সেখানকার ব্যস্ততম বন্দর ও জেলেদের নিরাপত্তার বিষয়টি অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

এমন এক সময় চীনের আকাশে রহস্যময় বস্তু শনাক্তের খবর জানা গেল, যখন ওয়াশিংটন ও বেইজিংয়ের দ্বিপক্ষীয় সম্পর্কে উত্তেজনা চলছে। এর শুরু যুক্তরাষ্ট্রের আকাশে চীনা গোয়েন্দা বেলুন শনাক্তকে ঘিরে। পরে সেই বেলুন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ধ্বংস করা হয়েছে। শুধু যুক্তরাষ্ট্র নয়, দক্ষিণ আমেরিকার আকাশেও একই ধরনের চীনা গোয়েন্দা বেলুন উড়তে দেখা গেছে।

যুক্তরাষ্ট্রের দাবি, চীনা বেলুনগুলো তাদের স্পর্শকাতর সামরিক স্থাপনার ওপর দিয়ে উড়ে গোয়েন্দা তথ্য সংগ্রহ করেছে। মোট ৪০টি দেশের ওপর দিয়ে উড়ে এসব বেলুন নানা ধরনের তথ্য সংগ্রহ করেছে। অন্যদিকে চীনের দাবি, এগুলো গোয়েন্দা বেলুন নয়, বরং আবহাওয়া পর্যবেক্ষণকারী বেসামরিক বেলুন। পথ ভুলে বাতাসে ভেসে বেলুনটি যুক্তরাষ্ট্রের আকাশে চলে গেছে।

বেলুনকাণ্ডের জন্য আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করেছে বেইজিং। তবে এমন ঘটনার পর নিজের বেইজিং সফর স্থগিত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বলেছেন, এ ঘটনা যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্ব লঙ্ঘনের শামিল।

বেলুনকাণ্ড নিয়ে চলমান উত্তেজনার মধ্যে গত শুক্রবার যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলে আলাস্কার আকাশে ‘রহস্যজনক বস্তুর’ দেখা পাওয়ার খবর জানায় মার্কিন প্রশাসন। আকাশে অনেক ওপর দিয়ে সেটা উড়ছিল। পরে যুদ্ধবিমান পাঠিয়ে সেটা ধ্বংসও করা হয়েছে। এর ২৪ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্রের আকাশে উড়তে থাকা আরেকটি রহস্যময় বস্তু ভূপাতিত করা হয়। যদিও রহস্যজনক বস্তুগুলো কী ছিল, তা নিশ্চিত করে জানাতে পারেনি মার্কিন প্রশাসন।

এদিকে যুক্তরাষ্ট্রের পরপর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গতকাল রবিবার জানান, তাঁর দেশের আকাশেও রহস্যময় বস্তু উড়তে দেখা গেছে। কানাডার উত্তর-পশ্চিমের ইউকন অঞ্চলের আকাশসীমায় উড়তে থাকা ওই বস্তু শনাক্তের পর যুদ্ধবিমানের মাধ্যমে তা ভূপাতিত করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App