×

আন্তর্জাতিক

তুরস্কে প্রাণঘাতী ভূমিকম্প: ১১৩ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৩৭ পিএম

তুরস্কে প্রাণঘাতী ভূমিকম্প: ১১৩ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ছবি: সংগৃহীত

ভূমিকম্পে বিধ্বস্ত ভবন নির্মাণের সঙ্গে জড়িত ১১৩ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে তুরস্কের সরকার। এরই মধ্যে একাধিক ঠিকাদারসহ ১২ জনকে গ্রেপ্তারও করেছে তুর্কি পুলিশ।

স্থানীয় কর্মকর্তাদের দুর্নীতি ও সরকারি নীতির কারণে বছরের পর বছর ধরে তুরস্কের অনেক নতুন ভবনকে অনিরাপদ অ্যাখ্যা দিয়ে সতর্ক করে আসছিলেন বিশেষজ্ঞরা। সাম্প্রতিক এ ভয়ংকর ভূমিকম্পের কারণে মানুষের ব্যর্থতার ফলে প্রাকৃতিক দুর্যোগের প্রভাব আরও ভয়াবহ হয়েছে কি-না তা নিয়েও প্রশ্ন উঠেছে। খবর আলজাজিরার।

এদিকে, তুরস্কের কাছে বিশ্বের সবচেয়ে কার্যকর এবং দক্ষ তল্লাশি ও উদ্ধারকারী দল থাকা সত্ত্বেও সরকার যতো দ্রুত অভিযান পরিচালনা করতে চেয়েছিল, তা সম্ভব হয়নি বলে স্বীকার করেছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। তবে সাম্প্রতিক পরিস্থিতির জন্য ভাগ্যকে দোষারোপ করে তিনি বলেন, ‘এটা নিয়তির পরিকল্পনার একটা অংশমাত্র। এ ধরনের ঘটনা সবসময়ই ঘটছে।’

উদ্ধার তৎপরতা অব্যাহত থাকায় তুরস্ক ও উত্তর-পশ্চিম সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়াল ২৯ হাজার। রবিবার (১২ ফেব্রুয়ারি) তুরস্কে মৃত্যুর সংখ্যা বেড়ে ২৪ হাজার ৬১৭-এ পৌঁছেছে ও সিরিয়ায় সাড়ে চার সহস্রাধিক লোকের প্রাণহানি হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App