×

আন্তর্জাতিক

৫৮ ঘণ্টা পর ৫ বছর বয়সি শিশু উদ্ধার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৪৯ পিএম

৫৮ ঘণ্টা পর ৫ বছর বয়সি শিশু উদ্ধার

ছবি: সংগৃহীত

তুরস্কে আরেকটি অলৌকিক ঘটনা ঘটেছে। ভয়াবহ ভূমিকম্পের ৫৮ ঘণ্টা পর ৫ বছর বয়সি এক শিশুকে উদ্ধার করা হয়েছে। বুধবার (৮ ফেব্রুয়ারি) তুরস্কের দক্ষিণ কাহরামানমারাস প্রদেশে ধ্বংসস্তূপের নিচ থেকে কন্যা শিশুটিকে উদ্ধার করেন উদ্ধারকারীরা।

তুরস্কের গণমাধ্যম ইয়েনি শাফাক জানিয়েছে, উদ্ধার শিশুর নাম ইয়াগমুর ডাল। কাহরামানমারাস শহরের কেন্দ্রে ধসে পড়া একটি ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে তাকে উদ্ধার করা হয়। এর আগে মঙ্গলবার ধ্বংসস্তূপের নিচ থেকে ইয়াগমুরের বাবা ও বড় বোনকেও জীবিত উদ্ধার করা হয়েছে।

সোমবার ভোরে কাহরামানমারাস-সহ তুরস্কের ১০টি প্রদেশে আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প। দেশটির প্রায় এক কোটি ৩০ লাখের বেশি মানুষ এই ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে।

তুরস্কের পাশাপাশি সিরিয়াতেও ভয়াবহ তাণ্ডব চালিয়েছে এই ভূমিকম্প। এ ছাড়া লেবাননসহ অন্যান্য দেশেও তীব্র কম্পন অনুভূত হয়। তবে তুরস্ক ও সিরিয়ার মতো অন্য কোনো দেশ ক্ষয়ক্ষতির কবলে পড়েনি।

স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, তুরস্ক ও সিরিয়া মিলে এ পর্যন্ত ১৬ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন লক্ষাধিক। হাজার হাজার ভবন ধসে পড়েছে।

ধ্বংসস্তূপের নিচে ঠিক কত লোক আটকা পড়েছে, তার সঠিক কোনো পরিসংখ্যান নেই। স্বাভাবিক কারণেই নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছেন উদ্ধার কাজের সঙ্গে জড়িতরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App