×

আন্তর্জাতিক

চীনা বেলুনটি সামরিক ছিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০১:১৮ পিএম

চীনা বেলুনটি সামরিক ছিল

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র জানিয়েছে, গত শনিবার চীনা যে বেলুন ভূপাতিত করা হয়েছে, সেটি একটি সামরিক বেলুন। সেটি তথ্য সংগ্রহের কাজে ব্যবহৃত হচ্ছিল। তবে এই অভিযোগ অস্বীকার করেছে চীনা কর্তৃপক্ষ। খবর ওয়াশিংটন পোস্টের

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রটি জানায়, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগের বিশ্বাস, নির্দিষ্ট কয়েকটি দেশের ওপর গোয়েন্দাগিরি করার জন্য কৌশলগতভাবে এই বেলুনগুলো কাজে লাগানো হচ্ছিল। দেশগুলোর মধ্যে জাপান, ভারত, ও ফিলিপাইন রয়েছে। কিছু বেলুন দক্ষিণ চীনের হাইনান দ্বীপ থেকে ওড়ানো হচ্ছে, যেখানে একটি নৌ সামরিক ঘাঁটি রয়েছে।

এছাড়া নাম প্রকাশে অনিচ্ছুক বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে সিবিএস নিউজ নিশ্চিত করেছে, বেলুনটি হাইনান থেকে পিপলস লিবারেশন আর্মি দ্বারা পরিচালিত একটি নজরদারি কর্মসূচির অংশ ছিল।

সোমবার নিজেদের ৪০টি মিত্র দেশকে চীনের কথিত গুপ্তচরবৃত্তি সম্পর্কে অবহিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা সিবিএস নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে গত সপ্তাহে পেন্টাগন জানিয়েছিল, কোস্টারিকা ও ভেনেজুয়েলায় দ্বিতীয় চীনা গুপ্তচর বেলুন দেখা গেছে। এই গুপ্তচর বেলুন আবিষ্কারের ফলে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে কূটনৈতিক বিরোধ সৃষ্টি হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App