×

আন্তর্জাতিক

করাচিতে শায়িত পারভেজ মোশাররফ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০৮ এএম

দুবাইয়ের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফ। রবিবার (৫ ফেব্রুয়ারি) তার মৃত্যু হলেও ৪৮ ঘণ্টার বেশি সময় পর তার দাফন সম্পন্ন হয়েছে পাকিস্তানের করাচিতে।

এই প্রাক্তন সামরিক শাসকের মৃতদেহটি গত সোমবার রাতে সংযুক্ত আরব আমিরাত থেকে একটি বিশেষ বিমানে করে করাচিতে আনা হয়। খবর জিও নিউজের

জানা যায়, স্থানীয় সময় মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বিকেলে তার জানাজা অনুষ্ঠিত হয় করাচির মালির সেনানিবাসে। জানাজায় অংশগ্রহণ করেন দেশটির চেয়ারম্যান জয়েন্ট চিফস অব স্টাফ কমিটি জেনারেল সাহির শাসশাদ, সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) কামার জাভেদ বাজওয়া, জেনারেল (অব.) আশফাক পারভেজ কায়ানিসহ সরকারের শীর্ষ কর্মকর্তারা। এ ছাড়া কয়েক হাজার মানুষ তার জানাজায় উপস্থিত হয়েছিলেন। জানাজা শেষে করাচির কালা পুল এলাকায় সেনাবাহিনীর কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

দীর্ঘদিন ধরে দুরারোগ্য অ্যামেলয়ডয়সিস রোগে ভুগছিলেন তিনি। ৭৯ বছর বয়সে তিনি দুবাইয়ে নিঃশ্বাস ত্যাগ করেন। দুবাইতে তিনি ২০১৬ সাল থেকে বসবাস করে আসছিলেন।

জেনারেল পারভেজ মোশাররফ ১৯৪৩ সালের ১১ আগস্ট তৎকালীন ব্রিটিশ ভারতের দিল্লিতে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালের দেশভাগের সময় তার পরিবার পাকিস্তানে পাড়ি জমায়। ১৯৯৯ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা গ্রহণ করে ২০০৮ সাল পর্যন্ত তিনি ক্ষমতায় ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App