×

আন্তর্জাতিক

গ্রিস উপকূলে নৌকাডুবি, নিহত ৩

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০৪ এএম

গ্রিস উপকূলে নৌকাডুবি, নিহত ৩

ছবি: ইনফোমাইগ্র্যান্টসের

গ্রিসে চলতি সপ্তাহে দ্বিতীয়বারের মতো নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে অন্তত তিনজন মারা গেছেন। নিখোঁজ রয়েছেন আরো অনেকে। স্থানীয় সময় মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) এ তথ্য জানায় গ্রিক সরকার।

উপকূলরক্ষীরা মঙ্গলবার ভোরে উদ্ধার অভিযান চালিয়ে ১৯ জনকে উদ্ধার করে। খবর ইনফোমাইগ্র্যান্টসের।

তুরস্কের কাছের গ্রিক দ্বীপ লেসবসের উপকূলে একটি রাবারের নৌকা দেখতে পাওয়ার পর উদ্ধার অভিযান শুরু করা হয়। উদ্ধারের পর ১০ জনকে হাসপাতালে নেয়া হয়েছে। তাদের কয়েকজন প্রচণ্ড ঠাণ্ডায় হাইপোথারমিয়ায় ভুগছিলেন।

চলতি সপ্তাহে গ্রিসের অনেক জায়গায় তুষারপাত হচ্ছে এবং তাপমাত্রাও বরফ শীতল অবস্থায় রয়েছে। জানা যায়, নৌকাটি ৪১ জন যাত্রী নিয়ে তুরস্ক উপকূল থেকে যাত্রা শুরু করেছিল। নিখোঁজদের সন্ধানে উদ্ধার অভিযানে দুটি নৌযানের সঙ্গে একটি হেলিকপ্টারও যুক্ত হয়েছে। তবে তীব্র বাতাস উদ্ধার তৎপরতায় বিঘ্ন ঘটাচ্ছে।

গ্রিসের সরকারি টেলিভিশন ইআরটি জানিয়েছে, নৌকাটিতে সিরিয়া, ইয়েমেন এবং সোমালিয়ার নাগরিকরা ছিলেন।

উদ্ধারকৃতদের বরাতে এই তথ্য জানিয়েছে গণমাধ্যমটি। মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং এশিয়ার শরণার্থী ও অভিবাসীরা দীর্ঘদিন ধরেই গ্রিসকে অনিয়মিত পথে ইউরোপীয় ইউনিয়নে পৌঁছানোর মূল প্রবেশস্থল হিসেবে ব্যবহার করে আসছে। তাদের অধিকাংশই তুরস্ক থেকে নৌকায় করে সাগর পাড়ি দিয়ে গ্রিসে পৌঁছানোর চেষ্টা করেন।

বিপজ্জনক এই অনিয়মিত পথ পাড়ি দিতে গিয়ে অনেকে প্রাণ হারান। গত রবিবার আজিয়ান সাগরের দক্ষিণপূর্বাঞ্চলের দ্বীপ লেরোসে নৌকাডুবিতে তিন শিশুসহ চার অভিবাসী নিহত হয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App