×

আন্তর্জাতিক

সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪৫

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০১:১৫ পিএম

সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪৫

ছবি: সংগৃহীত

দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে জরুরি অবস্থা জারি

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে শক্তিশালী ভূমিকস্পে সিরিয়ায় অন্তত ২৪৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৬৩৯ জন। তবে হতাহতের সংখ্যা আর বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে ইতিমধ্যেই জারি করা হয়েছে জরুরি অবস্থা।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে, সিরিয়ার আলেপ্পো, হামা, লাতকিয়া ও টার্টাসে কমপক্ষে ২৩৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৬৩৯ জন। এছাড়াও তুর্কিপন্থীদের নিয়ন্ত্রিত সিরিয়ার উত্তরাঞ্চলের স্থানীয় একটি হাসপাতাল এএফপিকে জানিয়েছে, আজাজ ও আল-বাব অঞ্চলে আটজনের মৃত্যু হয়েছে।

তুরস্ক সীমান্ত থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে সিরিয়ার সালাকিন শহরের কথা উল্লেখ করে উদ্ধারকারী সংস্থা হোয়াইট হেলমেটের একজন সদস্য টুইটারে একটি ভিডিও ক্লিপে বলেছেন, এখানকার অবস্থা খুবই নাজুক। এই শহরের বহু স্থাপনা ধসে গেছে। এখানকার বাড়িগুলো সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।

সিরিয়ার আতমেহ নামক একটি শহরের চিকিৎসক মুহিব কাদ্দুর টেলিফোনে বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন, এই শহরে অন্তত ১১ জন নিহত হয়েছেন। আরও অনেককে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছেন। আমরা আশঙ্কা করছি মৃতের সংখ্যা শতাধিক। আমরা অনেক চাপের মধ্যে আছি।

প্রসঙ্গত, তুরস্কের ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে আঘাত হেনেছে। ভূমিকম্পের তীব্রতার জেরে লেবানন এবং সিরিয়াতেও অনুভূত হয়েছে কম্পন। এছাড়া ইরাক, ইসরায়েল, সাইপ্রাসসহ একাধিক দেশে কম্পন অনুভূত হয়েছে। খবর-বিবিসি, সিএনএনের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App