×

আন্তর্জাতিক

খাদ্যসংকটে স্বাধীনতা দিবস উদযাপনে শ্রীলঙ্কানরা অনাগ্রহী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:১৭ পিএম

খাদ্যসংকটে স্বাধীনতা দিবস উদযাপনে শ্রীলঙ্কানরা অনাগ্রহী

প্রতীকী ছবি

ঋণ সংকটে বিপর্যস্ত, পর্যুদস্ত শ্রীলঙ্কার সরকার বেশ জাঁকজমকপূর্ণভাবে ৭৫তম জাতীয় স্বাধীনতা দিবস উদযাপন করছে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) দেশটির স্বাধীনতা দিবস। দিবসটি উদ্‌যাপনে সরকারি তহবিল থেকে প্রায় পাঁচ কোটি ৮৮ লাখ ২৬ হাজার ৭৫৮ টাকা (পাঁচ লাখ ৪৮ হাজার মার্কিন ডলার, ১০৭ টাকা দরে) ব্যয় করছে সরকার।

দেশের চলমান এই অর্থনৈতিক সংকটের মধ্যে বিপুল অঙ্কের অর্থ ব্যয় করে এই দিবস উদযাপনে আগ্রহ নেই সাধারণ নাগরিকদের। এই নিয়ে বিক্ষোভ করে নিজেদের অসন্তোষ জানান দিচ্ছেন তারা। বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকুচিত হওয়ায় গত বছর শ্রীলঙ্কায় জ্বালানি ও ওষুধের মতো প্রয়োজনীয় জিনিসের সংকটের পাশাপাশি খাদ্যের মূল্যবৃদ্ধি পায়। এতে দেশে চরম অর্থনৈতিক সংকট দেখা দেয়।

তাপবিদ্যুৎ উৎপাদনে জ্বালানিঘাটতির কারণে দেশের অনেক এলাকায় এখনো দিনে দুই ঘণ্টার বেশি সময় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকছে। গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত শ্রীলঙ্কার বার্ষিক খাদ্যের মূল্যস্ফীতি ৯৪ দশমিক ৯ ও মূল্যস্ফীতি ৬৯ দশমিক ৮ শতাংশ ছিল। তবে চলতি বছরের জানুয়ারিতে তা যথাক্রমে ৫৪ দশমিক ২ ও ৬০ দশমিক ১ শতাংশে নেমে এসেছে।

গত বছরের মে মাসে ঐতিহাসিকভাবে ঋণখেলাপি হওয়ার পর শ্রীলঙ্কা এখন ঋণদাতা আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছ থেকে আর্থিক নিশ্চয়তা নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্য পদক্ষেপ হলো আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ২ দশমিক ৯ বিলিয়ন ডলার অর্থায়ন নিশ্চিত হওয়া। ২০২১ সালের শেষ নাগাদ শ্রীলঙ্কা সরকারের বৈদেশিক ঋণের পরিমাণ ছিল ৩৭ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার।

সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, শ্রীলঙ্কার অর্থনীতি গত বছরের তৃতীয় প্রান্তিকে ১১ দশমিক ৮ শতাংশ সংকুচিত হয়েছে।

গত ডিসেম্বরে শ্রীলঙ্কার পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। ওই প্রতিবেদনে বলা হয়েছে, শ্রীলঙ্কার ৩৬ শতাংশ পরিবারে খাদ্যের নিরাপত্তা নেই। এছাড়া, গত জুনে ইউনিসেফের পরিসংখ্যান বলছে, দেশটির পাঁচ বছরের কম বয়সী ৫৬ হাজার শিশু মারাত্মক অপুষ্টিতে ভুগছে।

এমন পরিস্থিতিতে দেশটি আজ বিপুল অঙ্কের অর্থ ব্যয় করে ৭৫তম স্বাধীনতা দিবস উদ্‌যাপন করছে। ১৯৪৮ সালের এই দিনে দেশটি ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে স্বাধীন হয়েছিল। স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে বাণিজ্যিক রাজধানী কলম্বোর গ্যালে ফেসে মঞ্চ সাজানো হয়েছে। গত বছর এই গ্যালে ফেসের কাছেই কয়েক মাস ধরে সরকারবিরোধী গণবিক্ষোভ হয়েছিল। ব্যাপক জনবিক্ষোভ সামাল দিতে না পেরে গত বছরের জুলাইয়ে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে দেশ ছেড়ে পালান। ক্ষমতায় আসেন রনিল বিক্রমাসিংহে। নতুন সরকার আসার পর এটাই প্রথম স্বাধীনতা দিবস উদযাপন।

স্বাধীনতা দিবসের উদ্‌যাপনে সরকারের বিপুল পরিমাণ অর্থ ব্যয়ের সিদ্ধান্ত নিয়ে দেশজুড়ে সমালোচনা শুরু হয়েছে। গতকাল সরকারি এ সিদ্ধান্তের বিরুদ্ধে ‘আরাগালয়া’ আন্দোলনের নেতাকর্মীরা কলম্বোতে শান্তিপূর্ণ বিক্ষোভ করেছেন। তাঁরা ২৪ ঘণ্টার ‘সত্যাগ্রহ’ আন্দোলনের ঘোষণা দিয়েছেন। এর আগে গত বছর ‘আরাগালয়া’ আন্দোলনের কর্মীরা সরকারবিরোধী বিক্ষোভের নেতৃত্ব দিয়েছিলেন। তাঁরা ২৪ ঘণ্টার ‘সত্যাগ্রহ’ ঘোষণা করেছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App