×

আন্তর্জাতিক

কৃষ্ণাঙ্গ যুবক হত্যা: যুক্তরাষ্ট্রে পুলিশের বিশেষ ইউনিট বিলুপ্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৩, ০৩:৫৩ পিএম

কৃষ্ণাঙ্গ যুবক হত্যা: যুক্তরাষ্ট্রে পুলিশের বিশেষ ইউনিট বিলুপ্ত

ছবি: সংগৃহীত

কৃষ্ণাঙ্গ যুবককে নির্যাতন ও নিহতের ঘটনা প্রকাশের পর তীব্র প্রতিবাদের মুখে স্থায়ীভাবে বিলুপ্ত ঘোষণা করা হয়েছে যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের মেমফিস পুলিশের বিশেষ স্করপিয়ন ইউনিট।

সম্প্রতি পুলিশি নির্যাতনে মারা যান কৃষ্ণাঙ্গ যুবক টায়ার নিকোলস। সেই নির্যাতনের ভিডিও প্রকাশ করে মেমফিস নগর কর্তৃপক্ষ। এ ঘটনায় স্থানীয় পাঁচ পুলিশ কর্মকর্তার জড়িত থাকার অভিযোগ ওঠেছে। খবর বিবিসির।

মেমফিস পুলিশ বিভাগ বিবৃতি দিয়ে স্করপিয়নের বাকি ইউনিটগুলোও ভেঙে দেয়ারও আহ্বান জানিয়েছে।

নিকোলসের পরিবার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। এটিকে তারা টায়ার নিকোলসের মৃত্যুর জন্য সঠিক ও মেমফিসের সকল নাগরিকের জন্য ন্যায়সঙ্গত সিদ্ধান্ত বলে অভিহিত করেছে।

মেমফিষ পুলিশের এই বিশেষ ইউনিটটি ৫০ সদস্য দ্বারা গঠিত এবং তাদের কাজ হচ্ছে নির্দিষ্ট এলাকায় অপরাধের মাত্রা কমিয়ে আনা। ২৯ বছর বয়সী নিকোলস মারা যাওয়ার পর ওই পাঁচ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে দ্বিতীয় মাত্রার খুন, অসদাচরণ ও নিপীড়নের জোরালো অভিযোগ ওঠে। ফলে এই ইউনিট বাতিল করা হচ্ছে।

বিবৃতিতে মেমফিস পুলিশ বিভাগ বলছে, ইউনিটটিকে স্থায়ীভাবে নিষ্ক্রিয় করা হোক সবার স্বার্থে।

গত ৭ জানুয়ারি নিকোলসকে নির্যাতনের এক ভিডিও প্রকাশ হওয়ার পর ব্যাপক বিক্ষোভ শুরু হয়। এই ইউনিটের কর্মকর্তারা ওই দিন ২৯ বছর বয়সী টায়ার নিকোলসকে সড়কে ফেলে পেটাচ্ছেন ও লাথি মারছেন এমন দৃশ্য দেখে হতবাক হয় মেমফিসের মানুষ। গ্রেপ্তারের তিন দিন পর তার মৃত্যু হয়। বেপরোয়াভাবে গাড়ি চালানোর অভিযোগে নিকোলসকে গ্রেপ্তার করেছিল স্করপিয়ন পুলিশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App