×

আন্তর্জাতিক

আলাস্কায় মেরু ভাল্লুকের আক্রমণ, মা-ছেলের মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২৩, ০৮:৫৪ এএম

আলাস্কায় মেরু ভাল্লুকের আক্রমণ, মা-ছেলের মৃত্যু

ছবি: বিবিসির

আলাস্কায় মেরু ভাল্লুকের আক্রমণে মা ও তার এক বছর বয়সী সন্তানের মৃত্যু হয়েছে। বরফ ছেড়ে লোকালয়ে সচরাচর না আসা মেরু ভাল্লুকের এ আক্রমণকে বিরল বলেই মনে করছেন পরিবেশবিদরা।

সম্প্রতি আলাস্কার ওয়েলস শহরের লোকালয়ে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বড়সড় একটি মেরু ভাল্লুক রাস্তায় সবার দিকে তেড়ে যাচ্ছিল। হিংস্র জন্তুকে দেখে প্রাণভয়ে ছুটে পালাচ্ছিলেন স্থানীয় বাসিন্দারা। এলাকায় রীতিমতো হুড়োহুড়ি পড়ে যায়। পরে স্থানীয় একটি স্কুলের সামনে এক মা ও তার শিশু ছেলেকে একা পেয়ে হামলে পড়ে ভাল্লুকটি। আক্রমণে দু’জনেরই প্রাণ যায়। তাদের মরদেহ পরে পাঠানো হয় ময়নাতদন্তের জন্য।

মৃতরা হলেন, সামার মায়োমিক ও তার ছেলে ক্লাইড অঙ্গটোয়াসরুক।

পুলিশ জানিয়েছে, ওয়েলস শহরের বেরিং স্ট্রেট ডিস্ট্রিক্ট স্কুলের সামনে এসে হামলা চালায় মেরু ভাল্লুকটি। রাস্তায় সে সময় যারা ছিলেন, তারা ঢুকে পড়েন স্কুলে। ছেলেকে নিয়ে মায়োমিক স্কুলে ঢুকতে পারেননি। স্কুলের দরজাতেও ধাক্কা মারছিল ভাল্লুকটি। কিন্তু শক্ত করে দরজা বন্ধ করে রাখা হয়। পরে হিংস্র প্রাণিটিকে গুলি করে মারা হয়।

বিশেষজ্ঞরা বলছেন, মেরু ভাল্লুক বিপন্ন প্রজাতির প্রাণী। আলাস্কায় মেরু ভাল্লুকের এই হামলাকে গত ৩০ বছরের মধ্যে প্রথম বলা হচ্ছে। এর আগে সেখানে ১৯৯০ সালে মেরুভাল্লুকের হানায় মৃত্যু হয়েছিল। আলাস্কার যে এলাকায় মঙ্গলবার মেরু ভালুকটি তাণ্ডব চালায়, সেখানে ১৫০ মানুষের বসবাস। উত্তর আমেরিকার একেবারে উত্তর প্রান্তের এই অংশে লোকবসতি একেবারেই কম।বিশ্ব উষ্ণায়নের কারণে মেরু ভাল্লুক লোকালয়ে ঢুকে পড়ছে। সাধারণত তারা বরফের মাঝে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App