×

আন্তর্জাতিক

কানাডায় বিদেশিদের বাড়ি কেনায় নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২৩, ০৪:৫৯ পিএম

কানাডায় বিদেশিদের বাড়ি কেনায় নিষেধাজ্ঞা

ফাইল ছবি

আবাসন সংকট সমস্যা বৃদ্ধি পাওয়ায় বিদেশি নাগরিকদের বাড়ি কেনায় নিষেধাজ্ঞা আরোপ করেছে কানাডা। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কানাডায় ১ জানুয়ারি থেকে একটি নতুন আইন কার্যকর হয়েছে। আইনে বিদেশি বিনিয়োগকারীদের দুই বছরের জন্য বাড়ি কেনায় নিষিদ্ধ করা হয়েছে। খবর সিএনএনের।

মহামারীর পরে কানাডায় বাড়ির দাম আকাশচুম্বী হওয়ায় এই আইন পাশ করা হয়েছে। এছাড়া দেশের অনেক রাজনীতিবিদ মনে করেন এর জন্য বিদেশিরা দায়ী। বিশেষ করে একজন বিনিয়োগকারী হিসেবে যিনি বাড়ি কিনছেন।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর পার্টির ওয়েবসাইটে জানানো হয়েছে, কানাডার বাড়িগুলো মুনাফাখোর, ধনী কর্পোরেশন ও বিদেশী বিনিয়োগকারীদের আকর্ষণ করছে। যা আকাশছোঁয়া দামের বাস্তব সমস্যার দিকে নিয়ে যায়। বলা হয়, বাড়িগুলো মানুষের জন্য, বিনিয়োগকারীদের জন্য নয়।

নন-কানাডিয়ান আইন দ্বারা ২৩ জুন কানাডার পার্লামেন্ট আবাসিক সম্পত্তি ক্রয়ের উপর নিষেধাজ্ঞা পাস করে। আইনটি ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হওয়ার কথা ছিল। এই আইন আগামী দুই বছর বলবৎ থাকবে। কানাডার কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যদি আইন লঙ্ঘন করে বিদেশিদের আবাসন সম্পদ ক্রয়ে সহায়তা করে, তাহলে তাদের ভারী জরিমানা দিতে হবে। তবে অন্যদের ক্ষেত্রে এই আইন প্রযোজ্য হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App