×

আন্তর্জাতিক

ভারতজুড়ে কোভিড মহড়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২২, ০৩:৪৭ পিএম

ভারতজুড়ে কোভিড মহড়া

ছবি : সংগৃহীত

ভারতের বিমানবন্দরে বেশ কিছু ব্যক্তির শরীরে করোনার নতুন ভ্যারিয়েন্ট পাওয়ায় তৎপর হয়েছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। ভারত জুড়ে সরকারি হাসপাতালগুলোতে শুরু হয়েছে কোভিড মহড়া

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) নতুন করে করোনা সংক্রমণ বাড়লে কীভাবে তা মোকাবিলা করা হবে, তা বোঝতেই এই মহড়া চালানো হচ্ছে বলে জানানো হয়েছে। পশ্চিমবঙ্গ থেকে কেরালা, তামিলনাড়ু থেকে দিল্লি সবখানেই চলছে এই মহড়া।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থমন্ত্রী মনশুখ মান্ডাভিয়া বলেছেন, করোনার প্রকোপ বাড়লে হাসপাতালগুলো যাতে তৈরি থাকে, তার জন্যই এই মহড়ার ব্যবস্থা করা হয়েছে।

দিল্লির হাসপাতালগুলোর আসনসংখ্যা, আইসিইউ বেডের সংখ্যা, অক্সিজেন বেডের সংখ্যা - এই সকল তথ্য মঙ্গলবার থেকে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। অনলাইনে দেখে নেয়া যাবে কোন হাসপাতাল ফাঁকা আছে।

করোনাভাইরাসের প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ে যে করোনা যোদ্ধাদের তৈরি করা হয়েছিল, নতুন করে তাদের মহড়ায় নিয়ে আসা হচ্ছে বলেও স্বাস্থ্য মন্ত্রণালয় দাবি করেছে। দিল্লির হাসপাতালগুলোকে আগেই ১০৪ কোটি রুপি দেয়া হয়েছে। এই অর্থ দিয়ে প্রয়োজনীয় ওষুধ আগে থেকেই কিনে রাখা হবে বলে জানানো হয়েছে। এছাড়া কর্ণাটকে হাসপাতাল এবং শিক্ষাকেন্দ্রগুলোতে ফের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। বার এবং রেস্তোরাঁয় কোভিডের দু’টি টিকা নেয়া হয়েছে এমন সার্টিফিকেট দেখাতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App