×

আন্তর্জাতিক

ক্যালিফোর্নিয়ায় শক্তিশালী ভূমিকম্পে দুজনের মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২২, ১০:২৪ এএম

ক্যালিফোর্নিয়ায় শক্তিশালী ভূমিকম্পে দুজনের মৃত্যু

ক্যালিফোর্নিয়ায় মঙ্গলবার মার্কিন সময় ভোররাত আড়াইটার দিকে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। ছবি: বিবিসি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলীয় উপকূলে ছয় দশমিক চার মাত্রার এক শক্তিশালী ভূমিকম্পে দুজনের মৃত্যু হয়েছে। পাশাপাশি এতে অন্তত ১১ জন আহত হয়েছেন।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) স্থানীয় সময় ভোররাতের এ ঘটনায় বহু বাড়ি, রাস্তা ও পানি সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে এবং হাজার হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। খবর সিএনএন ও বিবিসির।

যুক্তরাষ্ট্রের প্রশান্ত উপকূলীয় স্থানীয় সময় ভোররাত আড়াইটার দিকে ভূমিকম্পটি অনুভূত হয়। এরপর প্রায় ৮০টি পরাঘাত অনুভূত হয়।

এই ভূমিকম্পের উৎপত্তি হয় সান ফ্রান্সিসকো শহর থেকে ৩৫০ কিলোমিটার উত্তরে হামবোল্ট কাউন্টির উপকূল থেকে। হামবোল্ট কাউন্টি রেডউড গাছের বন, স্থানীয় সিফুড, কাঠ শিল্প ও দুগ্ধ খামারের জন্য ব্যাপকভাবে পরিচিত।

ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ ফরেস্ট্রি অ্যান্ড ফায়ার প্রোটেকশন (ক্যালফায়ার) জানায়, শক্তিশালী এই ভূমিকম্পে একটি কাঠামোতে আগুনের সূত্রপাত ঘটে, যা দ্রুতই নিভে যায়। এ ছাড়াও দুটি ভবন ধসে পড়েছে।

প্রসঙ্গত, ১৯৯৪ সালে লস অ্যাঞ্জেলেসের উত্তর-পশ্চিম নর্থ ব্রিজে ৬ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয়েছিল। ওই ভূমিকম্পে অন্তত ৬০ জনের মৃত্যু হয়েছিলো এবং ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App