×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে রেকর্ড পরিমাণ বন্দুক জব্দ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২২, ০৩:৫৯ পিএম

যুক্তরাষ্ট্রে রেকর্ড পরিমাণ বন্দুক জব্দ

ছবি: বিবিসির

যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিমানবন্দরে আকস্মিক কড়া তল্লাশি চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। এসময় যাত্রীদের লাগেজ থেকে রেকর্ড পরিমাণ আগ্নেয়াস্ত্র জব্দ করা হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা ট্রান্সপোর্টেশন সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশনের (টিসিএ) কর্মকর্তারা।

টিসিএ কর্তৃপক্ষ জানায়, জব্দ করা আগ্নেয়াস্ত্রের সংখ্যা ৬ হাজার ৩০১টি, যার ৮৮ শতাংশই ছিল গুলিভর্তি বা লোডেড। খবর-বিবিসির।

এ বছরের জানুয়ারি থেকে ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত সময়ে এসব আগ্নেয়াস্ত্র জব্দ করা হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এর আগে বিমানযাত্রীদের লাগেজ থেকে এত পরিমাণ আগ্নেয়াস্ত্র জব্দ করা হয়নি।

টিসিএ সূত্রে আরও জানা গেছে, এ বছর সবচেয়ে বেশি অস্ত্র জব্দ হয়েছে জর্জিয়া অঙ্গরাজ্যের রাজধানী আটলান্টার হার্টসফিল্ড-জ্যাকসন বিমানবন্দর থেকে। দ্বিতীয় স্থানে রয়েছে টেক্সাস অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলীয় শহর ডালাসের ফোর্ট উওর্থ বিমানবন্দর।

২০২২ সালের শেষ নাগাদ এ সংখ্যা ৬ হাজার ৬০০ হতে পারে বলে ধারণা করছেন টিসিএ কর্মকর্তারা। সেক্ষেত্রে শতকরা হিসেবে জব্দকৃত অস্ত্রের পরিমাণ হবে গত বছরের তুলনায় ১০ শতাংশ বেশি।

২০২১ সালের শুরু থেকে শেষ পর্যন্ত সময়ে দেশটির বিভিন্ন বিমানবন্দরে যাত্রীদের লাগেজ থেকে ৫ হাজার ৯৭২টি ছোট-বড় আগ্নেয়াস্ত্র জব্দ করা হয়েছিল।

এদিকে, ঠিক কী কারণে বিমানযাত্রীদের মধ্যে লাগেজে অস্ত্র বহনের প্রবণতা বাড়ছে, তার কোনো ব্যাখ্যা দিতে পারেননি টিএসএ কর্মকর্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App