×

আন্তর্জাতিক

পেরুর ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টকে দেড় বছরের কারাদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০২২, ০২:৩৫ পিএম

পেরুর ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টকে দেড় বছরের কারাদণ্ড

ছবি: সংগৃহীত

‘বিদ্রোহ’ ও ‘ষড়যন্ত্রের’ অভিযোগে করা মামলায় দক্ষিণ আমেরিকার দেশ পেরুর সদ্য সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোর কারাদণ্ড বাড়িয়ে দেড় বছর করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দেশটির এক বিচারিক প্যানেল এ রায় দেন।

বৃহস্পতিবারের রায়ে সুপ্রিম কোর্টের বিচার বিভাগীয় প্যানেল জানান, কাস্তিলোকে প্রাথমিকভাবে সাত দিনের কারাদণ্ড দেওয়া হয়েছিল। তবে তার বিরুদ্ধে আনা ফৌজদারি অভিযোগের তদন্ত অব্যাহত থাকায় তিনি কারাগারে থাকবেন।

তবে কাস্তিলো তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছেন, তাকে রাজধানী লিমার কাছে একটি পুলিশ ভবনে ‘অন্যায়ভাবে নির্বিচারে আটক করে রাখা হয়েছে।’

গত ৭ ডিসেম্বর কাস্তিলোকে অভিশংসন করা হয়। এরপরই পেরুতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভে অন্তত আটজন নিহত হওয়ার পর বুধবার দেশে জরুরি অবস্থা জারি করা হয়।

বামপন্থি কাস্তিলো ২০২১ সালে নির্বাচনে ক্ষমতায় এসেছিলেন। অভিশংসনের মাধ্যমে ক্ষমতাচ্যুত করার পর অবৈধভাবে পার্লামেন্ট ভেঙে দেওয়ার চেষ্টার কারণে তাকে গ্রেপ্তার করা হয়। এরপরই মূলত দেশটিতে রাজনৈতিক অচলাবস্থা তৈরি হয়।

এদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বলছেন, তারা কাস্তিলোর ১৮ মাসের কারাদণ্ডের আবেদন করেন। তার বিরুদ্ধে বিদ্রোহ ও ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়। দেশটির সুপ্রিম কোর্টে এই আবেদন করা হয়। পরে আজ এ রায় দেন সুপ্রিম কোর্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App