×

আন্তর্জাতিক

বিশ্বে রেকর্ড সংখ্যক সাংবাদিককে জেল দেয়া হয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২২, ০১:৫৬ এএম

বিশ্বে রেকর্ড সংখ্যক সাংবাদিককে জেল দেয়া হয়েছে

ফাইল ছবি

বিশ্বের দেশে দেশে সাংবাদিকদের বিরুদ্ধে কারাদণ্ড দেয়ার ঘটনা বৃদ্ধি পেয়েছে আগের চেয়ে, এমনটাই জানিয়েছে অধিকার বিষয়ক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)। বেড়েছে সাংবাদিক হত্যাও।

বুধবার (১৪ ডিসেম্বর) আরএসএফ তাদের নিজস্ব ওয়েবসাইটে এ বিষয়ে রিপোর্ট প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, এ বছর এখন পর্যন্ত বিশ্বে ৫৩৩ জন সাংবাদিককে কারাদণ্ড দেয়া হয়েছে। খবর-বিবিসির

এর মধ্যে পুরুষ ৪৫৫ জন এবং নারী ৭৮ জন। গত বছর বিশ্বে কারাদণ্ড দেয়া হয়েছিল ৪৮৮ জন সাংবাদিককে। ফলে এক বছরে এই হার বেড়েছে ১৩ দশমিক ৪ শতাংশ। কারাদণ্ড পাওয়া সাংবাদিকদের অর্ধেকের বেশি মাত্র পাঁচটি দেশের। এ তালিকার শীর্ষে আছে চীন।

এ বছর এখন পর্যন্ত চীনে কারাদণ্ড দেয়া হয়েছে ১১০ জন সাংবাদিককে। মিয়ানমারে ৬২, ইরানে ৪৭, ভিয়েতনামে ৩৯ ও বেলারুশে ৩১ জন সাংবাদিককে দেয়া হয়েছে কারাদণ্ড।

এ পাঁচটি দেশকে সাংবাদিকদের জন্য ‘বিশ্বের সবচেয়ে বড় কারাগার’ বলেছে সংগঠনটি। সংগঠনটি তার রিপোর্টে বলেছে, নারী সাংবাদিকদের জন্য এ বছরটা ভালো ছিল না। এর আগে কোনো বছরে এত বেশি নারী সাংবাদিকের কারাদণ্ড দেয়া হয়নি। ২০২১ সালে বিশ্বে ৬০ নারী সাংবাদিককে কারাদণ্ড দেয়া হয়েছিল। এদিকে বিশ্বে এ বছর এখন পর্যন্ত ৫৭ সাংবাদিক নিহত হয়েছেন বলে প্রতিবেদনে জানিয়েছে আরএসএফ। তাদের মধ্যে ৫০ জন পুরুষ ও ৭ জন নারী। গত বছরের তুলনায় এই সংখ্যা বেড়েছে ১৮ দশমিক ৮ শতাংশ। ২০২১ সালে বিশ্বে ৪৮ জন সাংবাদিক নিহত হয়েছিলেন।

তার আগের বছর এই সংখ্যা ছিল ৫০। এ বছর বিশ্বে ৬৫ সাংবাদিক অপহরণের শিকার হয়েছেন। নিখোঁজ রয়েছেন ৪৯ জন। আরএসএফের মহাসচিব ক্রিস্টোফি দিলোইরি বিবৃতিতে বলেন, স্বৈরশাসক ও কর্তৃত্ববাদী শাসকেরা সাংবাদিকদের দিয়ে তাদের কারাগার দ্রুত পূর্ণ করছেন।

তিনি আরও বলেন, সাংবাদিকদের কারাদণ্ড দেয়ার এ রেকর্ডসংখ্যা জরুরি ভিত্তিতে কর্তৃত্ববাদী শাসকদের বিরুদ্ধে আমাদের কণ্ঠ জোরদার করার প্রয়োজনীয়তার কথা বলে। সেই সঙ্গে মুক্ত, স্বাধীন ও বহুত্ববাদী সাংবাদিকতার প্রতি আমাদের সংহতি আরও বাড়ানোর কথা মনে করিয়ে দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App