×

আন্তর্জাতিক

হংকংয়ে মিডিয়া টাইকুন জিমি লাইয়ের মামলা স্থগিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২২, ০৪:১৮ পিএম

হংকংয়ে মিডিয়া টাইকুন জিমি লাইয়ের মামলা স্থগিত

হংকংয়ের মিডিয়া টাইকুন জিমি লাইয়ের বিরুদ্ধে বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইনে করা মামলার বিচার কার্যক্রম আগামী ১০ মাস পর্যন্ত স্থগিত করেছেন আদালত। গত বছর হংকংয়ে চীনের নিরাপত্তাবিষয়ক এই আইন কার্যকর হয়। সম্প্রতি তিনি ২০ মাসের জেলের মেয়াদ শেষ করেছেন।

হংকংয়ের উচ্চ আদালতে মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিচার কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল জিমি লাইয়ের বিরুদ্ধে। কিন্তু আদালত শুনানিতে ২০২৩ সালের ২৫ সেপ্টেম্বর পুনরায় দিন ধার্য করেন। খবর আল-জাজিরার।

প্রসিকিউশন বলছে, মিডিয়া টাইকুন জিমি লাইয়ের পক্ষে আইনজীবীদের সঙ্গে ব্রিটিশ কোনো আইনজীবী থাকতে পারবেন কিনা সে বিষয়ে বেইজিংয়ের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করা হচ্ছে।

৭৫ বছর বয়সী জিমি লাই হংকংয়ের অ্যাপল ডেইলি পত্রিকার প্রতিষ্ঠাতা। এই পত্রিকাটি বেইজিংয়ের কট্টর সমালোচনা করে।

হংকংয়ে গণতন্ত্রপন্থি আন্দোলনের অন্যতম সমর্থক ও চীন সরকারের সমালোচক লাইকে বর্হিশক্তির সঙ্গে আঁতাত করা এবং জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে দেওয়া সন্দেহে গ্রেফতার করা হয়। ২০২০ সালের ডিসেম্বর থেকে কারাগারে রয়েছেন লাই। জাতীয় নিরাপত্তা আইনে দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে তার।

জিমি লাই তার পছন্দের আইনজীবী, প্রবীণ ব্রিটিশ ব্যারিস্টার টিমোথি ওয়েনকে তার পক্ষের কাজ করার অনুমতি পেতে হংকং আদালতের মাধ্যমে যুক্তি দেখিয়েছেন। কোর্ট অব ফাইনাল আপিল (সিএফএ), অঞ্চলটির সর্বোচ্চ আদালত, গত নভেম্বরের শেষ দিকে লাইকে তার পছন্দের পরামর্শক দেওয়ার অনুমতি দেওয়ার জন্য দুটি নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে একটি সরকারি আপিল খারিজ করে দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App