×

আন্তর্জাতিক

ইয়েমেন যুদ্ধ: নিহত, পঙ্গু ১১ সহস্রাধিক শিশু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২২, ০১:০২ পিএম

ইয়েমেন যুদ্ধ: নিহত, পঙ্গু ১১ সহস্রাধিক শিশু

ছবি: সংগৃহীত

জাতিসংঘের এক প্রতিবেদনে জানানো হয়েছে, আট বছর আগে শুরু হওয়ার ইয়েমেন যুদ্ধে এখন পর্যন্ত ১১ হাজারের বেশি শিশু নিহত বা পঙ্গু হয়েছে।

সোমবার (১২ ডিসেম্বর) জাতিসংঘ প্রতিবেদনটি প্রকাশ করে। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ বলছে, বিশ্বে সবচেয়ে মানবিক সংকটে থাকা দেশটিতে নিহতের এই সংখ্যা প্রকৃত অথেৃ আরো বেশি হতে পারে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেছেন, যুদ্ধে হাজার হাজার শিশু তাদের জীবন হারিয়েছে, আরও কয়েক লাখ শিশু স্বাস্থ্যগত কারণে প্রতিরোধযোগ্য রোগ বা অনাহারে মৃত্যুর ঝুঁকিতে রয়েছে।

ইউনিসেফ বলছে, দেশটিতে ২২ লাখের বেশি শিশু অপুষ্টিতে ভুগছে। তাদের মধ্যে এক চতুর্থাংশের বয়স পাঁচ বছরের কম। বেশিরভাগই কলেরা, হাম এবং অন্যান্য প্রতিরোধযোগ্য রোগের চরম ঝুঁকিতে রয়েছে।

২০১৪ সাল থেকে গত আট বছর ধরে চলা যুদ্ধের এক পক্ষে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ও ইয়েমেন সরকার। অপরপক্ষে ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা।

যুদ্ধে সরাসরি অংশ নিয়ে মারা গেছে শিশুরাও। এর আগে জাতিসংঘের বিশেষজ্ঞ প্যানেল জানিয়েছিল, হুতি বিদ্রোহীদের নিয়োগ দেওয়া এক হাজার ৪০৬ শিশুর একটি তালিকা পেয়েছে তারা। এসব শিশু যুদ্ধক্ষেত্রে নিহত হয়।

ইউনিসেফ দেশটির মানবিক সংকট মোকাবিলায় ৪৮৪ দশমিক ৪ মিলিয়ন বা ৪৮ কোটি ৪৪ লাখ ডলার সহায়তার আহ্বান জানিয়েছে।

সংস্থাটির নির্বাহী পরিচালক আরও বলেন, ‘জরুরিভিত্তিতে যুদ্ধবিরতির মেয়াদ নবায়ন করা ইতিবাচক প্রথম পদক্ষেপ হবে। মানবিক সহায়তা পৌঁছানোর জন্য সহায়ক হবে এটি। সবশেষ শুধু টেকসই শান্তিই যুদ্ধবিধ্বস্ত পরিবারগুলোকে তাদের জীবন পুনরায় শুরু করা ও ভবিষ্যতের জন্য পরিকল্পনার সুযোগ করে দেবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App