×

আন্তর্জাতিক

আসছে ক্যানসারের ভ্যাকসিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২২, ১২:৪৮ পিএম

আসছে ক্যানসারের ভ্যাকসিন

উগুর শাহিন ও ওজলেম তুরেসি

ক্যানসার চিকিৎসায় এবার ভ্যাকসিন বাজারে আসছে বলে জানিয়েছে বায়োনটেক। ২০৩০ সালের মধ্যে এ ভ্যাকসিন পাওয়া যেতে পারে বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

করোনার ভ্যাকসিন তৈরিতে সফলতা দেখানো বায়োনটেকের দম্পত্তি উগুর শাহিন ও ওজলেম তুরেসি তাদের গবেষণায় বড় ধরনের সাফল্য পেয়েছেন বলে জানা গেছে। খবর বিবিসির।

এই দম্পত্তি বায়োনটেকের সহ-প্রতিষ্ঠাতা।

উগুর শাহিন ও ওজলেম তুরেসি বলেছেন, গবেষণায় বড় ধরনের সাফল্য এসেছে। তাই আশা করা যাচ্ছে সামনের বছরগুলোতে ক্যানসারের জন্য ভ্যাকসিন আসছে।

জার্মানভিত্তিক কোম্পানি বায়োনটেক ফাইজারের সঙ্গে অংশিদারত্বে এমআরএনএ করোনা ভ্যাকসিন তৈরি করেছে।

অধ্যাপক তুরেসি জানিয়েছেন, কীভাবে বায়োনটেকের কোভিড ভ্যাকসিনের কেন্দ্রস্থলে এমআরএনএ প্রযুক্তি পুনরায় ব্যবহার করা যেতে পারে। যাতে এটি করোনাভাইরাসের পরিবর্তে ক্যানসার কোষগুলোতে আক্রমণ করার জন্য প্রতিরোধ ব্যবস্থাকে প্রাধান্য দেয়।

এক প্রশ্নের জাবাবে অধ্যাপক শাহিন জানিয়েছেন, এমআএনএ প্রযুক্তিভিত্তিক ক্যানসার ভ্যাকসিন ২০৩০ সালের আগেই সম্ভবত ব্যবহার উপযোগী করা যাবে।

তুরেসি বলেন, মহামারি শুরু হওয়ার আগে বায়োনটেক এমআরএনএ ক্যান্সারের ভ্যাকসিন নিয়ে কাজ করা শুরু করে। কিন্তু বিশ্বব্যাপী জরুরি অবস্থার মুখে কোভিড ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয়। কোম্পানিটির বেশ কয়েকটি ক্যানসারের ভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালে রয়েছে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App