×

আন্তর্জাতিক

হিজাব মামলা : বিভক্ত রায় ভারতের সুপ্রিম কোর্টের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ অক্টোবর ২০২২, ১২:২৭ পিএম

হিজাব মামলা : বিভক্ত রায় ভারতের সুপ্রিম কোর্টের

ফাইল ছবি

কর্নাটকের হিজাব মামলায় ভারতের সুপ্রিম কোর্ট বিভক্ত রায় দিয়েছেন। দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ এই মামলায় ঐকমত্যে পৌঁছাতে পারেননি। নিয়ম অনুযায়ী এখন বিষয়টি সুপ্রিম কোর্টের বৃহত্তর বেঞ্চের আওতায় চলে যাবে। প্রধান বিচারপতি সেই সিদ্ধান্ত গ্রহণ করবেন। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রায়ের পর কর্নাটক সরকারের শিক্ষামন্ত্রী বিসি নাগেশ জানিয়েছেন, রায় খণ্ডিত। কাজেই রাজ্যের বিদ্যালয়ে হিজাব নিষিদ্ধ থাকছে। খবর হিন্দুস্তান টাইমসের।

কর্নাটক হাইকোর্ট গত ১৫ মার্চ হিজাব মামলার রায়ে বলেছিলেন, হিজাব পরা ইসলাম ধর্মে অপরিহার্য নয়। সে জন্যই শিক্ষাপ্রতিষ্ঠানে ‘ইউনিফর্ম’ প্রাধান্য পেয়েছিল। রাজ্য সরকার ইউনিফর্ম মানার নির্দেশ সব ধর্মের পক্ষে বাধ্যতামূলক করার যে দাবি জানিয়েছিল, কর্নাটক হাইকোর্টের রায়ে তা মান্যতা পেয়েছিল। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ সেই প্রশ্নে ঐকমত্যে না পৌঁছনোয় বিতর্কটি আরো দীর্ঘ হবে।

বিচারপতি হেমন্ত গুপ্ত ও বিচারপতি সুধাংশু ধুলিয়ার এজলাসে এ মামলার শুনানি শেষ হয়েছিল গত ২২ সেপ্টেম্বর। সেই থেকে এই রায় সংরক্ষিত রাখা হয়। আজ সেই রায়ে বিচারপতি হেমন্ত গুপ্ত কর্নাটক হাইকোর্টের রায় বহাল রেখে আবেদন খারিজ করে দেন। কিন্তু বিচারপতি সুধাংশু ধুলিয়া মুসলিম ছাত্রীদের আবেদনের যৌক্তিকতা মেনে কর্নাটক হাইকোর্টের রায় খারিজ করেন। সংবিধানের ২৫ অনুচ্ছেদের উল্লেখ করে তিনি বলেন, ‘হিজাব পরা না-পরা মুসলিম ছাত্রীদের পছন্দের অধিকার। এর বেশি বা কম কিছুই নয়। আমার কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ মেয়েদের শিক্ষার প্রসার।’

চলতি বছরের জানুয়ারি মাসে কর্নাটকের একটি বিদ্যালয়ের শ্রেণিকক্ষে হিজাব পরিহিত মুসলিম ছাত্রীদের বসতে বাধা দেয়া হয়।

কর্তৃপক্ষ জানায়, ইউনিফর্মের বাইরে কাউকে অন্য কোনো পোশাক পরতে দেয়া হবে না। সেই সিদ্ধান্ত যে বিতর্কের জন্ম দেয়, অচিরেই তা সারা রাজ্যে ছড়িয়ে পড়ে।

বিতর্কের রেশ থাকতে থাকতেই কর্নাটকের বিজেপি সরকার বিদ্যালয়ে পোশাকসংক্রান্ত নির্দেশ জারি করে জানায়, যেখানে পোশাক বিধি আছে, সেখানে তা মানতে হবে। যেখানে নেই, সেখানে এমন কিছু পরা যাবে না, যাতে শিক্ষালয়ের পরিবেশ, শৃঙ্খলা, ঐক্য ও ভারসাম্য নষ্ট হয়। রাজ্য সরকার বিদ্যালয়ে পোশাকবিধির বাইরে হিজাবের মতো গেরুয়া উত্তরীয়ও নিষিদ্ধ করে।

ওই সিদ্ধান্তের বাইরে কিছু মুসলিম ছাত্রী হাইকোর্টে নির্দেশের বিরুদ্ধে মামলা করেন। হাইকোর্ট সেই মামলা খারিজ করে সরকারি নির্দেশ বহাল রাখেন। রায়ে বলা হয়, হিজাব পরা ইসলামে অপরিহার্য নয়। সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করেন মুসলমান ছাত্রীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App