×

আন্তর্জাতিক

‘মধ্যম আয়ের’ তকমা নিয়ে দোলাচলে শ্রীলংকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২২, ০৭:০৯ পিএম

‘মধ্যম আয়ের’ তকমা নিয়ে দোলাচলে শ্রীলংকা

ছবি: সংগৃহীত

২২ মিলিয়ন জনগোষ্ঠীর দ্বীপরাষ্ট্র শ্রীলংকা ৭০ বছরের মধ্যে সবচেয়ে বড় বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছে। মধ্যম আয়ের দেশের তকমা ধরে রাখতে লংকান সরকার বিশ্বব্যাংককে কিছু ঋণ সহায়তা বরাদ্দের অনুরোধ করেছে। যদিও এ ধরনের ঋণ সাধারণত ‘দরিদ্র’ রাষ্ট্রগুলোর জন্য বরাদ্দ হয়ে থাকে। গতকাল এ খবর জানিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার লংকান মন্ত্রী পরিষদের মুখপাত্র বলেছেন, ঋণ পাওয়ার রাস্তা সহজ করতে সরকার মধ্যম আয়ের দেশ থেকে নেমে নিম্নআয়ের দেশ হিসেবে স্বীকৃতি দিতে চাচ্ছে। কিন্তু লংকান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের কার্যালয় জানিয়েছে, অর্থনৈতিক দিক থেকে দেশের তকমার কোনো পরিবর্তন হবে না। প্রেসিডেন্ট কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, শ্রীলংকা মধ্যম আয়ের দেশই থাকবে। আমরা বিশ্বব্যাংককে অনুরোধ করব যেন তারা আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) মাধ্যমে ঋণ সহায়তার অনুমোদন দেয়। প্রসঙ্গত আইডিএ হলো বিশ্বব্যাংকের শাখা যারা বিশ্বের দরিদ্র দেশ এবং নিম্নআয়ের দেশে ঋণ সহায়তা দিয়ে থাকে।

এদিকে শ্রীলংকার রাজধানী কলম্বোয় অবস্থিত বিশ্ব ব্যাংকের কার্যালয় সরকারের অনুরোধের ব্যাপারে কোনো মন্তব্য করেনি। তবে তারা জানিয়েছে, শ্রীলংকার অর্থনীতির চাকা পুনরায় সচল করতে সরকারের সঙ্গে তারা অগ্রাধিকার ভিত্তিতে আলোচনা চালিয়ে যাবে।

এদিকে গত বছর শ্রীলংকার অর্থনীতির আকার ছিল ৮৯ বিলিয়ন মার্কিন ডলার। চলতি বছর জিডিপি ধরা হয়েছে ৮.৭ শতাংশ। এর মধ্যে মুদ্রার অবমূল্যায়ন হিসাব করলেও এর আকার দাঁড়াবে প্রায় ৭৫ বিলিয়ন মার্কিন ডলার, যার মাথাপিছু আয় হবে ৩৪০০ মার্কিন ডলার। বিশ্বব্যাংকের সংজ্ঞা অনুযায়ী নিম্নআয়ের দেশগুলোতে মাথাপিছু আয় ধরা হয় ১০৮৫ মার্কিন ডলার বা তার কম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App