×

আন্তর্জাতিক

‘শত্রু’ দেশের পণ্য পরিবহনে রাশিয়ার নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২২, ০১:২৪ এএম

‘শত্রু’ দেশের পণ্য পরিবহনে রাশিয়ার নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

নিজের ভূখণ্ড দিয়ে মিত্র দেশ ছাড়া অন্য দেশগুলোর কার্গো পরিবহন নিষিদ্ধ করেছে রাশিয়া। নরওয়ে, ইউক্রেন, যুক্তরাজ্যসহ ইইউভুক্ত দেশগুলো রাশিয়ার মধ্য দিয়ে আর পণ্য পরিবহন করতে পারবে না বলে সাফ জানিয়ে দিয়েছি পুতিন সরকার।

সোমবার (১০ অক্টোবর) থেকে এ নিয়ম কার্যকর করা শুরু হয়েছে বলে জানা গেছে। খবর আনাদোলু এজেন্সির।

জানা যায়, রাশিয়ার সড়ক পরিবহনে ইউরোপীয় ইউনিয়নের বিধিনিষেধের প্রতিক্রিয়ায় গত সপ্তাহে রুশ প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন এ সম্পর্কিত একটি আদেশে সই করেন। চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এরপর থেকেই রাশিয়ার পরিবহনের ওপর বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে ইউরোপ।

ক্রিমিয়ান সেতুতে হামলার পাল্টা প্রতিশোধ নিতে ইউক্রেনের রাজধানী কিয়েভে স্থানীয় সময় সোমবার সকালে কয়েক দফা ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এতে এখন পর্যন্ত দশ বেসামরিক নাগরিক নিহত হয়েছে ও আহত হয়েছে বহু। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর ঘনিষ্ট সহযোগী রোস্তিস্লাভ সিরনভ এ তথ্য নিশ্চিত করেছেন।

সামাজিকমাধ্যম ফেসবুকের এক পোস্টে সিরনভ জানিয়েছেন, হামলার পর ছয়টি গাড়িতে আগুন ধরে গেছে এবং ১৫টির বেশি যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে।

কিয়েভের মেয়র ভিতালি ক্লিটসকো জানিয়েছেন, শহরের বেশ কিছু অবকাঠামোতে ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। টেলিগ্রামে এক পোস্টে তিনি লিখেছেন, রুশ সন্ত্রাসীরা রাজধানীতে হামলা চালিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App