×

আন্তর্জাতিক

সার্বভৌমত্বের প্রশ্নে কোনো ছাড় নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২২, ০৮:৪৭ পিএম

সার্বভৌমত্বের প্রশ্নে কোনো ছাড় নয়

তাইওয়ানের জাতীয় দিবস উপলক্ষে বক্তব্য রাখছেন প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। ছবি: সংগৃহীত

সার্বভৌমত্বের প্রশ্নে কোনো ছাড় দেয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। চীনের প্রতি হুঁশিয়ারি ‍উচ্চারণ করে তিনি বলেন, তাইওয়ানের জনগণ নিজেদের সার্বভৌমত্ব, স্বাধীনতা ও গণতান্ত্রিক জীবন ব্যবস্থার প্রতি একমত। এখানে ছাড় দেওয়ার কোনো সুযোগ নেই।

সোমবার (১০ অক্টোবর) তাইওয়ানের জাতীয় দিবস উপলক্ষে দেওয়া এক ভাষণে এ হুঁশিয়ারি দেন সাই ইং-ওয়েন। খবর সিএনএনের।

এসময় তাইওয়ান প্রণালীজুড়ে শান্তি বজায় রাখার আগ্রহও প্রকাশ করেন তাইওয়ানের প্রেসিডেন্ট। বক্তব্যে তিনি চীনের সঙ্গে যৌথভাবে গ্রহণযোগ্য ‍উপায়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

এমন সময় তাইওয়ানের প্রেসিডেন্ট হুঁশিয়ারি দিলেন যখন চীনের প্রেসিডেন্ট শি চিনপিং তার বক্তব্যে চীন ও তাইওয়ানের পুনঃএকত্রিকরণের কথা বলেছেন।

কিছুদিন পূর্বেই শি চিনপিং বলেছেন, চীন ও তাইওয়ানের পুনঃএকত্রিকরণ একটি অপরিহার্য বিষয়। এ ব্যাপারে বল প্রয়োগের হুমকিও দেন চীনা প্রেসিডেন্ট। তবে এ ধরণের কোনো রাস্তা অবলম্বন করার ব্যাপারে চীনের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেন তাইওয়ানের প্রেসিডেন্ট।

এরই জবাবে তাইওয়ানের প্রেসিডেন্ট বলেন, দুই অঞ্চলের মধ্যকার সম্পর্ক বজায় রাখার মধ্যে যুদ্ধ পরিচালনা করা কোনো সমাধান নয়। তাইওয়ানের জনগণের সার্বভৌমত্ব, স্বাধীনতা ও গণতন্ত্রের প্রতি শ্রদ্ধা রাখাটাই তাইওয়ান প্রণালীতে ইতিবাচক ভাব বজায় রাখার একমাত্র উপায়।

চলতি বছরের আগস্টে ইউএস হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠে অঞ্চলটি। এরপরই তাইওয়ান প্রণালী ঘিরে বেশ কয়েকটি শক্তিশালী সামরিক মহড়া পরিচালনা করে বেইজিং।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App