×

আন্তর্জাতিক

রাহুলের প্রশ্নে ভারতের রাজনীতিতে নয়া মোড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২২, ০৬:২০ পিএম

রাহুলের প্রশ্নে ভারতের রাজনীতিতে নয়া মোড়

কংগ্রেস নেতা রাহুল গান্ধী

২০২৪ সালে অনুষ্ঠিত হবে ভারতের লোকসভা নির্বাচন। এই নির্বাচনকে ঘিরে তৃণমূল ও কংগ্রেসের মধ্যে জোট হচ্ছে, এমন গুঞ্জন চাউর হয়েছে রাজনৈতিক পাড়ায়। স্বয়ং কংগ্রেস নেতা রাহুল গান্ধী ভারতের রাজনীতিতে নয়া সমীকরণ সৃষ্টি করতে ‘জোট গড়া’র পক্ষে-বিপক্ষের মতামত যাচাই করছেন। মাঠ চষে নিজ দলের কর্মীদের কাছে প্রশ্ন রাখছেন, কংগ্রেস এককভাবে নির্বাচনে যাবে নাকি জোট গড়বে। মাঠ থেকেই উত্তর খোঁজে বের করার চেষ্টা করছেন রাহুল।

সম্প্রতি কংগ্রেসের সর্বভারতীয় কর্মসূচি ‘ভারত জোড়ো’ যাত্রা চলাকালীন পশ্চিমবঙ্গে দলটির তরুণ নেত্রী পূজা পরাজিতা রায় চৌধুরীর কাছে তৃণমূলের সঙ্গে জোট গড়া প্রসঙ্গে সরাসরি প্রশ্ন করেছেন রাহুল। খবর-হিন্দুস্তান টাইমসের।

সূত্রের বরাতে জানা যায়, পূজা রাহুলের এমন প্রস্তাবের বিরোধিতা করেছেন। তাছাড়া, বামদের সঙ্গেও জোটের পক্ষে নন তিনি। বরং, পূজার চাওয়া এককভাবেই লড়াই করুক কংগ্রেস।

কিন্তু, কেন এমন প্রশ্ন করলেন রাহুল? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে জানা যায়, পশ্চিমবঙ্গে কংগ্রেস কার্যত সাইনবোর্ড। আর গোটা ভারতেও কংগ্রেসের ওইরকম হাওয়া দেখা যাচ্ছে না। উল্টো কংগ্রেস ছেড়ে দলটির নেতাকর্মীরা তৃণমূল কংগ্রেসে ভিড়ছেন। এদিকে, আগামী ২০২৪ সালের লোকসভা নির্বাচনে কেন্দ্রের ক্ষমতা থেকে মোদি–শাহ জুটিকে হটাতে চায় সব বিরোধী দলই। এসবকিছু মিলিয়েই এমন প্রশ্ন বেরিয়েছে কংগ্রেস শীর্ষ নেতার মুখ থেকে।

যাই হোক, তৃণমূল নিয়ে রাহুলের এই খোঁজ নেয়া যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। পূজার কাছ থেকে এই বিষয়টি জানতে পেরেছেন প্রদেশ কংগ্রেসের কয়েক নেতা।

তখন থেকেই গুঞ্জন শুরু হয়েছে। এবিষয়ে পূজা বলেছেন, টানা ৪০ মিনিট ধরে (রাহুলের সাথে) আলোচনা হয়েছিল। সব কিছু খুঁটিয়ে জানতে চেয়েছিলেন রাহুলজি। আমার মতামত তাকে জানিয়েছি। আগামী দিনে তিনি আবারও এই প্রসঙ্গে আলোচনার ইঙ্গিত দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App