×

আন্তর্জাতিক

পুতিনের অভিলাষ পূরণ হবে না: পেন্টাগন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২২, ১২:২৩ পিএম

পুতিনের অভিলাষ পূরণ হবে না: পেন্টাগন

ইউক্রেনে রুশ অভিযান। ছবি: নিউইয়র্ক টাইমস

পুতিনের অভিলাষ কখনোই পূরণ হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন পেন্টাগন। মার্কিন এই গোয়েন্দা সংস্থা জানিয়েছে, কয়েক সপ্তাহের মধ্যে কিয়েভ দখল এবং ‘পুতুল সরকার’ বসানোর যে টার্গেট রাশিয়া করেছে, তা কখনোই পূর্ণতা পাবে না।

এদিকে, সম্প্রতি ইউক্রেনে বিভিন্ন অঞ্চল থেকে পিছু হটতে বাধ্য হয়েছে রুশ বাহিনী। এরই মধ্যে পুতিনের লক্ষ্য নিয়ে নিরাশার বাণী শোনালেন পেন্টাগনের গোয়েন্দা সংস্থার পরিচালক লে. জেনারেল স্কট বেরিয়ার।

মার্কিন স্থানীয় সময় শুক্রবার (১৭ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে পেন্টাগনের প্রতিরক্ষা গোয়েন্দা বলেন, এখন আমরা একটি টার্নিং পয়েন্টে উপনীত হয়েছি, যেখানে আমি মনে করি ইউক্রেনে রুশ অভিযানের অভিলাষ সম্পর্কে পুতিনের ভেবে দেখার অবকাশ রয়েছে।

তিনি আরও বলেন, এটা এখন স্পষ্ট পরিষ্কার যে তিনি (পুতিন) প্রাথমিকভাবে যা করতে চেয়েছেন তা তিনি করতে পারবেন না। গত সপ্তাহে ইউক্রেন বাহিনীর তীব্র পাল্টা আক্রমণে বিভিন্ন অঞ্চল থেকে রুশ বাহিনী পিছু হটতে বাধ্য হয়েছে।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। এরপর থেকেই যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ন্যাটোভুক্ত দেশগুলো এর নিন্দা করে আসছে।

সূত্র: নিউজউইক, নিউইয়র্ক টাইমস

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App