×

আন্তর্জাতিক

লিজ ট্রাসের মন্ত্রিসভায় থাকতে পারেন যারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:৩৪ পিএম

লিজ ট্রাসের মন্ত্রিসভায় থাকতে পারেন যারা

মার্ক ফুলব্রুক। ছবি: লিঙ্কডইন

লিজ ট্রাসের মন্ত্রিসভায় থাকতে পারেন যারা

রুথ পোর্টার। ছবি: টুইটার

লিজ ট্রাসের মন্ত্রিসভায় থাকতে পারেন যারা

সারাহ লুডলো।ছবি: লিঙ্কডইন

লিজ ট্রাসের মন্ত্রিসভায় থাকতে পারেন যারা

সোফি জার্ভিস। ছবি: টুইটার

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন লিজ ট্রাস। দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে বরিস জনসনের উত্তরসূরি হচ্ছেন তিনি। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করবেন লিজ। এ সময় সরকার গঠনের আমন্ত্রণ পাবেন তিনি। এরপর প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নতুন এই প্রধানমন্ত্রী। শপথ নেয়ার পর নতুন মন্ত্রিসভা গঠন করবেন।

লিজের মন্ত্রিসভায় কারা কারা থাকতে পারেন, তা নিয়ে এখন আলোচনা চলছে। যুক্তরাজ্যের গণমাধ্যম গার্ডিয়ান লিজ ট্রাসের মন্ত্রিসভায় থাকতে পারেন এমন ১০ জনের একটি তালিকা প্রকাশ করেছে।

মার্ক ফুলব্রুক ফুলব্রুক একজন রাজনৈতিক পরামর্শদাতা। তিনি কনজারভেটিভ দলের সাবেক একজন কর্মকর্তা। প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ট্রাস যখন দলের মনোনয়নের জন্য বিতর্ক ও প্রচার কাজ চালাচ্ছিলেন, সেই দলের সহপরিচালক হিসেবে কাজ করেছেন ফুলব্রুক।

[caption id="attachment_366248" align="aligncenter" width="700"] মার্ক ফুলব্রুক। ছবি: লিঙ্কডইন[/caption]

রুথ পোর্টার রুথ পোর্টার হলেন ট্রাসের একজন সাবেক বিশেষ উপদেষ্টা। তিনি এফজিএস গ্লোবাল নামের একটি ক্রাইসিস ম্যানেজমেন্ট ফার্মের ব্যবস্থাপনা পরিচালক। এ ছাড়া ইনস্টিটিউট অব ইকোনমিক অ্যাফেয়ার্সের একজন প্রাক্তন শিক্ষার্থী। তিনি ট্রাসের সহপ্রচার পরিচালক ছিলেন।

[caption id="attachment_366249" align="aligncenter" width="700"] রুথ পোর্টার। ছবি: টুইটার[/caption]

অ্যাডাম জোনস পররাষ্ট্রমন্ত্রী থাকার সময় লিজ ট্রাসের মিডিয়া–বিষয়ক বিশেষ উপদেষ্টাদের একজন ছিলেন অ্যাডাম জোনস। তিনি লিজের যোগাযোগ পরিচালকদের একজন হবেন বলে আশা করা হচ্ছে।

সাইমন ম্যাকগি সাইমন একজন সাবেক সরকারি কর্মকর্তা। একসময় সাংবাদিকতা করেছেন। তিনি বরিস জনসনের পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা হিসেবে কাজ করেছিলেন।

ডেভিড ক্যানজিনি ডেভিড ক্যানজিনি ক্রসবি ও ফুলব্রুকের সাবেক সহকর্মী। বরিস জনসনের সময় ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের একজন কর্মকর্তা।

জেসন স্টেইন লিজ ট্রাস যখন অর্থ দপ্তর সামলাচ্ছিলেন, তখন তার সঙ্গে কাজ করেছেন জেসন স্টেইন। এখন তিনি এফজিএস গ্লোবালের সঙ্গে কাজ করছেন। ট্রাসের প্রচার দলে কাজ করেছেন।

সারাহ লুডলো ট্রাসের একজন বিশেষ উপদেষ্টা হচ্ছেন লুডলো। এ ছাড়া তিনি তার প্রচার দলের মিডিয়া শাখায় কাজ করেছেন।

[caption id="attachment_366250" align="aligncenter" width="700"] সারাহ লুডলো।ছবি: লিঙ্কডইন[/caption]

সোফি জার্ভিস বরিস জনসন সরে যাওয়ার পর কনজারভেটিভ দলের প্রধানমন্ত্রী হওয়ার জন্য অনেকেই প্রচার শুরু করেন। লিজ ট্রসের সেই প্রচার দলের একজন সোফি জার্ভিস। জার্ভিস ট্রাসের আরেকজন বিশেষ উপদেষ্টা ছিলেন। প্রচারণার সময় দলের এমপিদের সঙ্গে যোগাযোগ বিষয়ে কাজ করছিলেন সোফি।

[caption id="attachment_366252" align="aligncenter" width="700"] সোফি জার্ভিস। ছবি: টুইটার[/caption]

শেরিডান ওয়েস্টলেক শেরিডান মূলত বিভিন্ন কৌশল বিষয়ে কাজ করেন। ডেভিড ক্যামেরন ও এর পর থেকে সব প্রধানমন্ত্রীর সঙ্গে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে (দেশটির প্রধানমন্ত্রীর বাসভবন) কাজ করেছেন।

জেমস বোলার যুক্তরাজ্যর আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের স্থায়ী সচিব। সরকারি এই চাকরিজীবীর সঙ্গে ট্রাসের সুসম্পর্ক রয়েছে। তিনি মন্ত্রিপরিষদ সচিব হতে পারেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App