×

আন্তর্জাতিক

এবার অনাস্থা শ্রীলঙ্কায়, রাজাপাকসেকে সরাতে মরিয়া বিরোধীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২২, ০৬:১৩ পিএম

এবার অনাস্থা শ্রীলঙ্কায়, রাজাপাকসেকে সরাতে মরিয়া বিরোধীরা

প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। ফাইল ছবি

শ্রীলঙ্কায় ফের সংসদে মাহিন্দা রাজাপাকসে সরকারের প্রতি অনাস্থা প্রস্তাব আনার কথা ঘোষণা দিল বিরোধী দলগুলোবিরোধী দলনেতা সাজিথ প্রেমদশা। শনিবার (৯ এপ্রিল) সংসদে বিরোধী দলনেতা সাজিথ প্রেমদশা এই অভিপ্রায় ঘোষণা করেন। খবর আনন্দবাজার পত্রিকার।

আর্থিক বিপর্যয়ের আবহের মধ্যেই শ্রীলঙ্কায় দানা বেঁধেছে তীব্র রাজনৈতিক সঙ্কট। এ পরিস্থিতিতে দেশের সংসদে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশের কথা ঘোষণা করেছেন  বিরোধী দলনেতা সাজিথ।

প্রধান বিরোধী দল সমগি জন বলয়েগয়ার নেতা সাজিথ বলেন, শ্রীলঙ্কাকে বিপর্যয় থেকে রক্ষা করতে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের (গোতাবায়ার দাদা) সব দল ঐক্যবদ্ধ হোক।

এর আগে গত মঙ্গলবার শ্রীলঙ্কা পার্লামেন্টের ৪১ জন সদস্য ক্ষমতাসীন সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেয়। এতে সংখ্যাগরিষ্ঠতা হারায় প্রধানমন্ত্রী মাহিন্দার সরকার। এই পরিস্থিতিতে তাকে বরখাস্ত করার দাবি উঠেছিল বিরোধী শিবিরের তরফে। তবে প্রেসিডেন্ট সেই প্রস্তাবে সায় দেননি। এ কারণে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের বিরুদ্ধেও অনাস্থা  প্রস্তাব ঘোষণা করেছে বিরোধী দলগুলো।

শাসকজোট ‘শ্রীলঙ্কা পিপল্‌স ফ্রিডম অ্যালায়েন্স’-এর অন্দরেও রাজাপক্ষে ভাইদের নিয়ে অসন্তোষ রয়েছে বলে দাবি করেছেন বিরোধীদের এই দলনেতা।

সাজিথ বলেন, বর্তমানে যে পরিবার দেশ চালাচ্ছে, তাদের দিয়ে বেহাল আর্থিক পরিস্থিতির উন্নতি সম্ভব নয়। শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট-নির্ভর শাসন ব্যবস্থার বদলে পার্লামেন্টের হাতে বেশি ক্ষমতা দিয়ে গণতান্ত্রিক ব্যবস্থা শক্তিশালী করার কথাও বলেন তিনি। সাজিথ বলেন, অতীতে একাধিকবার প্রেসিডেন্টের স্বৈরাচার দেখেছে শ্রীলঙ্কা। আমরা আর তার পুনরাবৃত্তি চাই না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App