×

আন্তর্জাতিক

দীর্ঘস্থায়ী হতে পারে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ: যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২২, ১২:৫৬ পিএম

দীর্ঘস্থায়ী হতে পারে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ: যুক্তরাষ্ট্র

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি

দীর্ঘস্থায়ী হতে পারে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ: যুক্তরাষ্ট্র

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান এ যুদ্ধ দীর্ঘস্থায়ী হতে পারে বলে মনে করছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (৩১ মার্চ) পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেছেন, কিয়েভের আশপাশে কিছু রুশ সেনা মোতায়েন করা হতে পারে, যাতে দেশটির পূর্বাঞ্চলীয় ডনবাস উপত্যকায় তাদের পাঠানো যায়, যেখানে ইউক্রেনের সেনারা তীব্র প্রতিরোধ গড়ে তুলছে।

গত ২২ ফেব্রুয়ারি ডনবাস উপত্যকার দুই শহর ডোনেৎস্ক ও লুহানস্কে স্বাধীনতা ঘোষণা করে রাশিয়া। এরপর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করে এবং পর্যায়ক্রমে দেশটির পাঁচটি শহর- মারিউপোল, মেলিটোপোল, সুমি, কিয়েভ ও খারকিভ দখলে নেয়। একইভাবে ২০১৪ সালে ক্রিমিয়া দখলে নেয় পুতিনের সেনারা।

[caption id="attachment_340360" align="aligncenter" width="700"] ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি[/caption]

‘বিশ্বাসঘাতকদের’ বরখাস্ত করলেন জেলেনস্কি

এদিকে ইউক্রেনের জাতীয় নিরাপত্তা পরিষদের দুজন সদস্যকে ‘বিশ্বাসঘাতক’ আখ্যা দিয়ে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৃহস্পতিবার রাতে এক ভিডিও কনফারেন্সে তিনি এ দুই শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করেন।

[caption id="attachment_342833" align="aligncenter" width="700"] দায়িত্ব গ্রহণের সাত মাস নাগাদ ফ্রান্সের সামরিক শাখার গোয়েন্দা প্রধানের চাকরি হারাচ্ছেন এরিক ভিদাউদ[/caption]

ফ্রান্সের গোয়েন্দা প্রধানের চাকরিচ্যুতি

ইউক্রেন যুদ্ধের আগাম তথ্য না দেয়ায় চাকরি হারাচ্ছেন ফ্রান্সের সামরিক শাখার গোয়েন্দা প্রধান জেনারেল এরিক ভিদাউদ। দায়িত্ব গ্রহণের সাতমাসের মধ্যেই তাকে চাকরি হারাতে হচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তার বিষয়ে বলা হয়েছে, ‘অপ্রতুল তথ্য সরবরাহ’ এবং ‘দক্ষতার অভাবের’ কারণে তাকে বরখাস্ত করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App