×

আন্তর্জাতিক

দেশের অনেক ক্ষতি করে রাশিয়ার সঙ্গে আলোচনা চান ইউক্রেন প্রেসিডেন্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মার্চ ২০২২, ০৯:৩০ এএম

দেশের অনেক ক্ষতি করে রাশিয়ার সঙ্গে আলোচনা চান ইউক্রেন প্রেসিডেন্ট

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

দেশের অনেক ক্ষতি করে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে চান ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, শান্তিচুক্তির অংশ হিসেবে ইউক্রেন এখন নিরপেক্ষ দেশ হতে চায়। ডনবাস উপত্যকার স্বাধীনতার বিষয়েও আপস করতে প্রস্তুত। রবিবার (২৭ মার্চ) মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট এ খবর জানিয়েছে।

অন্যদিকে ইউক্রেনের একজন শীর্ষ কর্মকর্তা অভিযোগ করে বলেন, উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মতো ইউক্রেনকেও দ্বিখণ্ডিত করতে চায় রাশিয়া। এক ভিডিও কনফারেন্সে মাধ্যমে রাশিয়ার সাংবাদিকদের তিনি বলেন, নিরাপত্তা জিম্মা, নিরপেক্ষতা ও আমাদের দেশে পারমাণবিক অস্ত্র কম থাকায়, আমরা এসব মেনে নিতে প্রস্তুত।

নিউইয়র্ক পোস্ট জানায়, নিরপেক্ষ অবস্থান মেনে নিতে রাজি হলেও এ ধরনের চুক্তিতে তৃতীয় পক্ষের জিম্মা ও গণভোট আয়োজনের কথা তুলেছেন ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি। রুশ অভিযানে ইউক্রেনের রুশপন্থীরাও বিপর্যস্ত হয়েছেন। চেচনিয়ার বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের চেয়ে এতে বড় অংশে ক্ষতি হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে রাশিয়া। এরপর আগামী ৯ মে পর্যন্ত যুদ্ধ শেষের সময় নির্ধারণ করে দেয় রাশিয়া। গত ২৫ মার্চ দেশটি জানায়, এই সময়ের মধ্যে যেকোনোভাবে ইউক্রেনকে পরাজিত করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App