×

আন্তর্জাতিক

যুদ্ধ নিয়ে নিজ দেশেই চ্যালেঞ্জে পড়তে পারেন পুতিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২২, ১০:৫৩ পিএম

যুদ্ধ নিয়ে নিজ দেশেই চ্যালেঞ্জে পড়তে পারেন পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

ইউক্রেনে রাশিয়ার অভিযান কোনোভাবেই থামছে না। এ অভিযানকে কেন্দ্র করে আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ হয়েছে রাশিয়া। এমতাবস্থায় নিজ দেশেই চ্যালেঞ্জের মুখে পড়তে পারেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিশ্লেষকরা মনে করছেন, অভ্যুত্থান কিংবা গণবিক্ষোভের মধ্য দিয়ে পুতিন ক্ষমতা হারাতে পারেন। খবর আর জাজিরার।

ইউক্রেনের বেশিরভাগ শহরে রুশ সেনাদের ক্ষেপণাস্ত্র হামলা ও গোলাবর্ষণ অব্যাহত রয়েছে। ব্যাপক প্রাণহানির কারণে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ও তার অনুগামীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশ।

মূলত ২০০৮ সালে পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানের আবেদন করে ইউক্রেন। আর এতে আপত্তি তোলে রাশিয়া। দেশটি ইউক্রেনের ন্যাটোতে যোগদান না হওয়ার নিশ্চয়তা দাবি করতে থাকে। এর মধ্যে ইউক্রেনকে সহযোগী দেশ হিসেবে বরণ করে নেয় ন্যাটো। ২০১৪ সালের ২২ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের পদত্যাগের মাসখানেকের মধ্যেই ক্রিমিয়া দখলে নেয় রাশিয়া। এরপর ইউক্রেনে ক্ষমতাসীন হয়েছেন তিনজন প্রেসিডেন্ট। বর্তমানে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন ভলোদিমির জেলেনস্কি। সরাসরি না বললেও রাশিয়ার অন্যতম টার্গেট যে জেলেনস্কি সে বিষয়ে সন্দেহের কারণ নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App