×

আন্তর্জাতিক

আরও অস্ত্র ও গোলাবারুদ পাচ্ছে ইউক্রেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২২, ০৮:৪৩ এএম

আরও অস্ত্র ও গোলাবারুদ পাচ্ছে ইউক্রেন

প্রতীকী ছবি

ইউক্রেন সংকট সমাধানে শুরু থেকেই কূটনীতির ওপর জোর দেয়া হয়েছে। বিভিন্ন সময় এ তৎপরতা খানিকটা এগোলেও বড় কোনো সাফল্য এখনও আসেনি। এ পরিস্থিতিতে ইউক্রেনে সামরিক সহায়তা জোরদার করছে পশ্চিমা বিশ্ব। গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে আরও ৮০ কোটি ডলারের সামরিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছেন। আর ইউক্রেনের প্রতিবেশী পোল্যান্ডে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ‘স্কাই সেবার’ মোতায়েন করছে যুক্তরাজ্য। খবর সিএনবিসির।

এছাড়া রাশিয়ার হামলা ঠেকাতে যুক্তরাষ্ট্র ও অস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে নতুন করে অস্ত্র কেনার প্রস্তুতি নিচ্ছে ইউরোপের দেশগুলো। ড্রোন, ক্ষেপণাস্ত্র ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কিনতে নতুন করে পদক্ষেপ নিচ্ছে তারা।

ইউক্রেনে রাশিয়ার অব্যাহত হামলার মধ্যেই এসব পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছে ইউরোপের গণমাধ্যম। গতকাল কিয়েভে আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষের আঘাতে অন্তত একজন নিহত হয়েছেন। এছাড়া চেরনিহিভ শহরে বৃহস্পতিবার থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ৫৩ জন এবং খারকিভের কাছাকাছি মেরেফা শহরে গোলার আঘাতে ২১ জন নিহত হয়েছেন।

ইউক্রেনে রুশ অভিযান শুরুর আগে থেকেই দেশটিকে সামরিক সহায়তা দিয়ে আসছিল যুক্তরাষ্ট্র। ইউক্রেনকে গত ফেব্রুয়ারিতে ৩৫ কোটি ডলারের অস্ত্র দেয় যুক্তরাষ্ট্র। এরপর গত সপ্তাহে ২০ কোটি ডলারের সামরিক সহায়তার অনুমোদন দেন বাইডেন। সর্বশেষ মঙ্গলবার নতুন করে ৮০ কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা করা হলো। এ অর্থ ব্যয় হবে ইউক্রেনের জন্য বরাদ্দ করা এক হাজার ৪০০ কোটি ডলারের তহবিল থেকে। মঙ্গলবার ওই তহবিলে সই করেন বাইডেন।

অনলাইনে যুক্ত হয়ে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেই ভাষণে তিনি বলেন, যুক্তরাষ্ট্র যে সাহায্য দিয়েছে, তাতে তিনি কৃতজ্ঞ। কিন্তু তার আরও সাহায্য দরকার। এরপরই ৮০ কোটি ডলারের সামরিক সহায়তা ঘোষণা করেন বাইডেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App