×

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধে ২৭ লাখ মানুষ গৃহহীন: জাতিসংঘ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২২, ০৮:৫৭ এএম

ইউক্রেন যুদ্ধে ২৭ লাখ মানুষ গৃহহীন: জাতিসংঘ

প্রতীকী ছবি

ইউক্রেন যুদ্ধে প্রায় ২৭ লাখ বেসামরিক লোক গৃহহীন হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা। তারা বলেছে, দেশটিতে গত শনিবার (১২ মার্চ) পর্যন্ত রাশিয়ার হামলার কারণে ২৬ লাখ ৯৮ হাজার ২৮০ জন গৃহহীন হয়েছেন। খবর দ্য সোফিয়া গ্লোবের।

জাতিসংঘ জানায়, ইউক্রেন থেকে বেশিরভাগ শরণার্থী পোল্যান্ডে আশ্রয় নিয়েছে। এরপরেই রয়েছে হাঙ্গেরি। অর্থাৎ দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক শরণার্থী আশ্রয় নিয়েছে হাঙ্গেরিতে।

পোল্যান্ডের স্বরাষ্ট্রমন্ত্রীর সাম্প্রতিক একটি বক্তব্য উদ্ধৃত করে ওই মন্ত্রণালয়ের উপমন্ত্রী বলেছেন, ইউক্রেন থেকে যারা পেসেল নম্বর সংগ্রহ করতে চায় তাদের আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ১৬ মার্চ থেকে। পেসেল নম্বর হলো পোল্যান্ডে প্রতিবেশী দেশের মানুষকে বিশেষ ব্যবস্থায় আশ্রয় দেয়ার জন্য ১১ সংখ্যাবিশিষ্ট একটি আবেদনপ্রক্রিয়া। যার কার্যক্রম শুরু হয় ১৯৭৯ সাল থেকে।

গত ১২ মার্চ পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা ইউক্রেনে রাশিয়ার হামলায় পালিয়ে আসা শরণার্থীদের আশ্রয়ের জন্য এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় দেশগুলো একের পর এক নিষেধাজ্ঞা দিতে থাকে রাশিয়ার বিরুদ্ধে। সম্প্রতি ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রুশ সেনাদের সিরিয়া ও ইরাকভিত্তিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটসের (আইএস) সঙ্গে তুলনা করেছেন। রাশিয়া ইতোমধ্যে কিয়েভসহ একাধিক শহর দখলে নিয়েছে। আরও বেশ কয়েকটি শহরে রবিবার পর্যন্ত নৃশংস হামলা চালিয়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে উঠে এসেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App